Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : রবিবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৫৫
প্রকৃতি
বাজারে অনেক ইলিশ, দামও নাগালের মধ্যে
নিজস্ব প্রতিবেদক
বাজারে অনেক ইলিশ, দামও নাগালের মধ্যে

রাজধানীর মাছের বাজার ঢু মারলেই চোখে পড়ছে ইলিশ। যেন ‘ইলিশ উৎসব’ শুরু হয়েছে। গত কয়েক দিন ধরেই সাগর ও নদীতে জেলেদের জালে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে জাতীয় এই মাছটি। যার প্রভাব পড়েছে রাজধানীর বাজারেও। দামও বছরের অন্য যে কোনো সময়ের তুলনায় কম। আর তাই রসনাবিলাসীদের দৃষ্টি এখন ইলিশের দিকেই। ছোট, বড় ও মাঝারি সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে। কোরবানির মাংস সংরক্ষণের ফলে ফ্রিজ খালি না থাকায় দাম কমলেও ইলিশ মজুদ করতে পারছে না নগরবাসী। ফলে স্বাদের এ মাছটির দাম নাগালের মধ্যে থাকলেও অনেকেই কিনতে পারছেন না। গত কয়েকদিন ধরেই রাজধানীর শান্তিনগর, কারওয়ান বাজার, ফকিরাপুল, বাড্ডাসহ রাজধানীর প্রায় সব এলাকার মাছের বাজারে ইলিশের আধিপত্য দেখা গেছে। ধানমন্ডি থেকে কাপ্তান বাজারে ইলিশ কিনতে এসেছেন হুমায়ুন কবীর। তিনি জানালেন, দাম কমায় ইলিশ একটু বেশি করে কেনা হয়েছে। পাতে এখন ইলিশের টুকরা থাকতেই হবে। পরিবারের সবার প্রিয় এ মাছটির দাম কিছুটা কমায় খুশি তিনি। আর তাই বেশি করে কিনেছেন।

এক হাজার টাকার বেশি দামে বিক্রি হওয়া ইলিশের দাম নেমে এসেছে ৬০০ টাকার মধ্যে। কাপ্তান বাজারের ইলিশ বিক্রেতা সিদ্দিকুর রহমান জানালেন, কিছুদিন আগে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করেছি ৯০০ টাকায় সেটি এখন বিক্রি হচ্ছে ৪৫০ টাকার মধ্যে। সাগরে এখন ইলিশ ধরা পড়ছে জানিয়ে তিনি বলেন, এক কেজি বা তার কাছাকাছি ইলিশ বিক্রি করেছি সর্বনিম্ন ১ হাজার ১০০ থেকে ১ হাজার ২০০ টাকা পর্যন্ত। সেটি এখন বিক্রি করছি ৭০০ থেকে সাড়ে ৮০০ টাকার মধ্যে। আর ইলিশের দাম কমায় খুশি ক্রেতারাও। দাম কমায় খেটে খাওয়া সাধারণ মানুষও ভিড় করছেন ইলিশের বাজারে। আয় ও সাধ্যের মধ্যে সমন্বয় করে কিনে নিচ্ছেন এই মাছটি। এক রিকশাচালক জানালেন, ফুটপাথের ফেরিওয়ালার কাছ থেকে আড়াইশ টাকা দিয়ে ছোট সাইজের একটি ইলিশ মাছ কিনেছেন। তিনি বলেন, দাম এত বেশি যে, গত দেড় বছর এই মাছটি আর খাওয়া হয়নি। দাম কমায় এবার ইলিশ কেনা সম্ভব হয়েছে।কারওয়ান বাজারে প্রতিজোড়া ইলিশ বিক্রি হচ্ছে (মাজারি) ১ হাজার থেকে ১ হাজার ৪০০ টাকা এবং আরও বড় ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ৫০০ টাকা পর্যন্ত। অধিকাংশ বাজারেই দেখা গেছে দামের মধ্যে পার্থক্য সর্বোচ্চ দু-একশ টাকা মাত্র। এ ছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার প্রভাবে অন্যান্য মাছের আমদানিও বেড়েছে। শান্তিনগর বাজারে এক ইলিশ বিক্রেতা বলেন, বছরের এই সময়টাতে প্রচুর ইলিশ পাওয়া যায়। বর্ষার কারণে জেলেদের জালে ইলিশ ধরা পড়ছে। এ কারণেই বাজারে ইলিশের আমদানি বেড়েছে।

 দামও আগের চেয়ে অনেক কম। তবে ফকিরাপুল বাজারে আবদুল গনি নামের এক ক্রেতা মাঝারি আকারের দুটি ইলিশ কিনেছেন ১ হাজার ৬০০ টাকায়। যা ওজন দিয়ে দেখেছেন দুটি ইলিশ দেড় কেজির একটু বেশি। তবে এই দামে সন্তুষ্ট না হলেও ইলিশ কিনে খুশি তিনি। সেই সঙ্গে বলেন, এ সময় ইলিশ বাড়ছে তবে দাম আরও কমলে ক্রেতাদের খাওয়ার চাহিদাটা আরও ভালো করে পূরণ হয়। তৃপ্তিসহকারে হয়। আরও ছোট সাইজের চারটি ইলিশ কিনেছেন দুই হাজার টাকায় এক ব্যক্তি। নাম না জানা ওই ব্যক্তি তাতেও মহাখুশি তার সাধ্যের মধ্যে চারটি ইলিশ কিনে।

এই পাতার আরো খবর
up-arrow