Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০৫
কারাম উৎসব
ঠাকুরগাঁও প্রতিনিধি
কারাম উৎসব
নওগাঁর মহাদেবপুরে জমকালো আয়োজনে গতকাল ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কারাম উৎসব পালিত হয় —বাংলাদেশ প্রতিদিন

প্রতি বছরের মতো এবারও ঠাকুরগাঁওয়ে ওঁরাও সম্প্রদায়ের কারাম পূজা অনুষ্ঠান করা হচ্ছে। বিশ্বপঞ্জিকা হিসেবে ভাদ্র মাসের শেষ দিনে শনিবার রাত ৯টার দিকে দুদিনের এ পূজা উৎসব শুরু হয়।

  জাতীয় আদিবাসী পরিষদের উদ্যোগে ঠাকুরগাঁও সদর উপজেলার সালন্দর ইউনিয়নের পাঁচপীরডাঙ্গা এলাকার ওঁরাও পল্লীতে আয়োজিত এ পূজা অনুষ্ঠানে ওঁরাও কিশোর-কিশোরী, যুবক-যুবতী নাচে-গানে মাতোয়ারা হয়ে ওঠেন। উৎসব উপলক্ষে শনিবার রাতে পাঁচপীরডাঙ্গা এলাকার ওঁরাও পল্লীতে আলোচনা সভার আয়োজন করা হয়। নওগাঁ : নওগাঁ প্রতিনিধি জানিয়েছেন, নওগাঁয় চলছে দুই দিনব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের সবচেয়ে বড় কারাম উৎসব। গতকাল মহাদেবপুর উপজেলার নাটশাল মাঠে বাংলাদেশ জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন আনুষ্ঠানিকভাবে উৎসবের উদ্বোধন করেন। প্রতি বছর ভাদ্র মাসের উদিত চাঁদের পূর্ণিমার রাতে কারাম পূজা (ডালপূজা) পালন করে।

পূর্ণিমার রাতে রাতভর চলে কারাম পূজা (ডালপূজা) আর পরদিন আদিবাসী সমাবেশ, আলোচনা সভা ও নৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই উৎসবকে ঘিরে প্রতিটি আদিবাসী পল্লীতে উৎসব মুখর হয়ে উঠেছে। এ উপলক্ষে নাটশাল ফুটবল মাঠে আদিবাসী ও বাঙালির মিলন মেলায় পরিণত হয়েছে। অনুষ্ঠানে বিভিন্ন স্থান থেকে আগত ১৬টি আদিবাসীদের নৃত্য দল তাদের নৃত্য পরিবেশন করছে।

এই পাতার আরো খবর
up-arrow