Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২২ সেপ্টেম্বর, ২০১৬ ০২:৫৭
বিশ্ববিদ্যালয় শিক্ষক নিয়োগে লিখিত পরীক্ষার অনুরোধ
নিজস্ব প্রতিবেদক

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়ার অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একই সঙ্গে শিক্ষক ও কর্মকর্তা নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন ও গোয়েন্দাদের মাধ্যমে তথ্য যাচাই করে নেওয়ারও অনুরোধ জানানো হয়েছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে চিঠি দিয়ে এ অনুরোধ জানানো হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন। মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো একটি গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের সুপারিশের আলোকে এ অনুরোধ জানানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রভাষক ও সহকারী অধ্যাপক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মাধ্যমে এ অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে নিয়োগের আগে পুলিশ ভেরিফিকেশন ও গোয়েন্দাদের মাধ্যমে তথ্য যাচাই করে নেওয়ারও অনুরোধ করা হয়েছে। বর্তমানে দেশে ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে।

সাধারণত বিশ্ববিদ্যালয়গুলোতে মৌখিক পরীক্ষার ভিত্তিতে নিয়োগ করা হয়। বিশ্ববিদ্যালয়গুলোর নিজস্ব আইন অনুযায়ী নিয়োগ কার্যক্রম পরিচালিত হয়। কিন্তু নিয়োগের সময় কিছু কিছু ক্ষেত্রে নানা ধরনের অনিয়মের অভিযোগ ওঠে। এ ছাড়া মন্ত্রণালয় মনে করছে, সরকারবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত বা কোনো অপরাধী যাতে নিয়োগ না পায়, সেজন্য পুলিশ ভেরিফিকেশন করা দরকার।

এই পাতার আরো খবর
up-arrow