Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:১০
শিল্পকলায় ‘শকুন্তলা’
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় ‘শকুন্তলা’

শিল্পকলা একাডেমিতে ‘শকুন্তলা’ নৃত্যনাট্য পরিবেশন করেছে নাচের দল ভাবনা। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রবীণ সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।

নৃত্যনাট্যের বিভিন্ন চরিত্রে রূপদান করেন সামিনা হোসেন প্রেমা, সুকমল ইফতেখার কাকন, রওনাক নওরীন হক, মৌমিতা দে, ইসরাত জাহান ইভা, নাজিবা বাসার, মহিমা স্বাগতা, জাররীন জারা, অনিন্দিতা সরকার, ফিরোজা লাবণী, ইমন আহমেদ, ইমদাদুল হক মিলন, অন্তর সরকার, মামুন খান, ফরহাদ আহমেদ, বিশ্বজিৎ সরকার, তাত্তেশ হোসেন, আবদুল রশিদ, ইশবাল হোসেন, আরমান হোসেন, রুহুল আমিন বাবু, আরাফাত হোসেন। পুরো নৃত্যনাট্যের জন্য কাজ করেন ঢাকা ও কলকাতার কয়েকজন শিল্পী। নজরুলের গানগুলোতে কণ্ঠ দেন শিল্পী খায়রুল আনাম শাকিল ও প্রিয়াঙ্কা গোপ। সম্মিলিত গানে কণ্ঠ দেন এক দল তরুণ কণ্ঠশিল্পী। নেপথ্যে কণ্ঠ দেন আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়, শিমুল মুস্তাফা, তামান্না তিথি ও দেবাশীষ চক্রবর্তী। ধ্রুপদী গানে কণ্ঠ দেন কলকাতার শীর্ষ রায় ও সুমন সরকার।

উদীচীর প্রীতিলতা স্মরণ :  নাচ-গান-কবিতা আর স্মৃতিচারণের মধ্য দিয়ে ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রসেনানী, অগ্নিযুগের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারকে স্মরণ করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৪তম আত্মাহুতি দিবস উপলক্ষে গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এই স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়। ‘যখন তোমার ভাঙবে ঘুম, তখন তোমার সকাল’ গানটির সঙ্গে সংগঠনের নৃত্যশিল্পীদের দলীয় নৃত্য পরিবেশনের মধ্য দিয়েই আয়োজনের সূচনা ঘটে। ৪০ শিল্পীর চিত্র প্রদর্শনী : চিত্রশিল্পী এস এম সুলতানকে নিয়ে শিল্পকলা একাডেমি ও শিরোনামহীন-এর যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ৪০ শিল্পীর ‘সুন্দরের সত্য অন্বেষণ’ শীর্ষক সপ্তাহব্যাপী দলবদ্ধ চিত্র প্রদর্শনী।

এই পাতার আরো খবর
up-arrow