Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪০
নাট্য উৎসবে অরক্ষিতা ও হেফাজত
সাংস্কৃতিক প্রতিবেদক
নাট্য উৎসবে অরক্ষিতা ও হেফাজত

‘এ মাটি নয় জঙ্গিবাদের, এ মাটি মানবতার’ শীর্ষক ১৮ দিনের জাতীয় নাট্যোৎসবের তৃতীয় সন্ধ্যায় গতকাল শিল্পকলা একাডেমিতে দেশনাটকের ‘অরক্ষিতা’ ও পদাতিকের ‘হেফাজত’ মঞ্চায়ন হয়েছে।

নাট্যকর্মী ও নাট্যানুরাগীদের পদচারণায় এ দিনও মুখরিত শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ।

নাট্যানুরাগীরা প্রমাণ করেছেন নাটক হচ্ছে সুন্দরের প্রতীক। তাই শরতের বৃষ্টিকে উপেক্ষা করে তারা ছুটে আসেন শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল ও বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে। এ দিন একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে দেশনাটক মঞ্চায়ন করে ব্যতিক্রমী গল্পের নাটক ‘অরক্ষিতা’। মাহবুব লিলেনের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন ইশরাত নিশাত। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ফাহিম মালিক ইভান, সবুজ, অনন্ত কুমার খাঁ, অসীম কুমার, মামুন চৌধুরী রিপন, লতা প্রমুখ।

একই সময় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ঢাকা পদাতিক মঞ্চায়ন করে হারুন রশিদ রচিত এবং নাদের চৌধুরী নির্দেশিত নাটক ‘হেফাজত’। নাটকটিতে অভিনয় করেন ফিরোজ হোসাইন, শ্যামল হাসান, কাজী শিলা, মঞ্জুরুল ইসলাম নান্টু, মোতালেব হোসেন, নিপা, শিল্পী, শুভ্রা, তন্বী, নিপা, বৎস প্রমুখ। অন্যদিকে মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চস্থ হয় দৃশ্যপটের ‘সক্রেটিসের জবানবন্দি’।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল এবং বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে একযোগে চলছে এ উৎসব। ১১ অক্টোবর শেষ হবে ১৮ দিনের এ নাট্যোৎসব।

এই পাতার আরো খবর
up-arrow