Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২৭ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৩
তিন দেশে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত
কূটনৈতিক প্রতিবেদক

জার্মানি, পর্তুগাল ও মিসর এ তিন দেশে নতুন রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সরকার। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর মধ্যে পর্তুগাল মিশনে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করে আসা ইমতিয়াজ আহমেদকে পাঠানো হয়েছে বার্লিনে। জার্মানিতে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে আসা মুহাম্মদ আলী সরকারকে কায়রোতে নতুন দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালকের দায়িত্বে থাকা রুহুল আলম সিদ্দিকীকে লিসবনে পাঠানো হয়েছে। প্রথমবারের মতো রাষ্ট্রদূতের দায়িত্ব পেলেন এ কূটনীতিক। বর্তমানে মিসরে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করছেন ওয়াহিদুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূতত্ত্ব বিভাগ থেকে পাস করা কূটনীতিক ইমতিয়াজ আহমেদ ১৯৮৪ সালে বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। পর্তুগালের আগে তিনি সুইডেন, নেপাল, ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন। এর আগে তিনি রোম, কায়রো, ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস এবং কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে জার্মানির রাষ্ট্রদূত মুহাম্মদ আলী সরকার ১৯৮৬ সালে বিসিএস পররাষ্ট্র ক্যাডারে যোগ দেন। জার্মানির আগে নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন তিনি। এ ছাড়া কূটনীতিক হিসেবে তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন ও ব্রাসেলস মিশনে কাজ করেছেন। ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস এ কূটনীতিক পরে যুক্তরাষ্ট্রের টাফট্?স ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অব ল অ্যান্ড ডিপ্লোমেসি থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন।

 নেদারল্যান্ডসে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন ছাড়াও নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ মিশনে ডেপুটি স্থায়ী প্রতিনিধি হিসেবে এবং ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসে কাজ করেন মুহাম্মদ আলী সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অনুবিভাগ) রুহুল আমিন সিদ্দিক বিসিএস পররাষ্ট্র ক্যাডারের একাদশ ব্যাচের কর্মকর্তা। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা এই কূটনীতিক বাংলাদেশের দিল্লি, করাচি, বার্লিন ও সিঙ্গাপুর মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

এই পাতার আরো খবর
up-arrow