Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২ অক্টোবর, ২০১৬ ২৩:০৩
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ
জঙ্গি দমনে সহযোগিতায় ঐকমত্য
কূটনৈতিক প্রতিবেদক

জঙ্গিবাদ দমনে সহযোগিতা আরও দৃঢ় ও গভীর করার বিষয়ে একমত হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। তবে এক্ষেত্রে উভয় দেশ মানবাধিকারের নীতিমালাসমূহ ও মৌলিক স্বাধীনতার বিষয়গুলোকে সমুন্নত রাখার অঙ্গীকারও করেছে।

গতকাল ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দুই দেশের পঞ্চম নিরাপত্তা সংলাপে দুই দেশের কর্মকর্তারা এ ঐকমত্য  পোষণ করেন। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রশিক্ষণ, উপকরণ ও লজিস্টিক সাপোর্টের ক্ষেত্রে আরও সহযোগিতা চাওয়া হয়েছে।

বৈঠক সূত্র জানায়, সংলাপে উভয় পক্ষ থেকে আইএস বা দায়েস নিয়ে নিজ নিজ অবস্থান ও অভিজ্ঞতা বিনিময় করা হয়েছে।

এ চ্যালেঞ্জসহ অন্যান্য ভবিষ্যৎ সংকট মোকাবিলায় দীর্ঘ মেয়াদে কাজ করার বিষয়েও উভয় দেশের কর্মকর্তারা একমত হয়েছেন। সংলাপে মার্কিন পররাষ্ট্র দফতরের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বিল মুনা হান দেশটির প্রতিনিধি দলে নেতৃত্ব দেন। মার্কিন প্রতিনিধি দলে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ বেশ কয়জন বেসামরিক কর্মকর্তা এবং সশস্ত্র বাহিনীর প্রতিনিধিরা ছিলেন। অন্যদিকে বাংলাদেশের পক্ষে সংলাপে অতিরিক্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। আরও ছিলেন পররাষ্ট্র, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা, সশস্ত্রবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সংলাপে সামরিক- বেসামরিক বিভিন্ন সহযোগিতা, বৈশ্বিক শান্তি রক্ষায় অংশীদারিত্ব, যৌথ সামরিক অনুশীলন ও বিনিময়, সন্ত্রাসবাদ প্রতিরোধ এবং নিরাপত্তা বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। কৌলশগত অগ্রাধিকারমূলক ইস্যু এবং আঞ্চলিক বিষয়গুলোও আলোচনায় স্থান পায়।

এই পাতার আরো খবর
up-arrow