Bangladesh Pratidin

ফোকাস

  • চাটাইয়ে মুড়িয়ে প্রয়াত মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মান!
  • কেরানীগঞ্জে বাচ্চু হত্যায় ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
  • ৩ মামলায় জামিন চেয়ে হাইকোর্টে খালেদার আবেদন
  • হালদা নদীর পাড়ের অবৈধ স্থাপনা ভাঙার নির্দেশ
  • আফগানিস্তানের বিপক্ষে টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা
  • কাদেরের বক্তব্যে একতরফা নির্বাচনের ইঙ্গিত: রিজভী
  • কলারোয়া সীমান্তে স্বামী-স্ত্রীসহ ৩ বাংলাদেশিকে ফেরত দিল বিএসএফ
  • বিএনপি নির্বাচনে না এলেও গণতন্ত্র অব্যাহত থাকবে: কাদের
প্রকাশ : সোমবার, ৩ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২ অক্টোবর, ২০১৬ ২৩:০৩
শিল্পকলায় নাট্যপুরাণের অমাবস্যা
সাংস্কৃতিক প্রতিবেদক
শিল্পকলায় নাট্যপুরাণের অমাবস্যা

নাট্যজনদের সম্মাননা প্রদান ও নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে পঞ্চম বর্ষে পদার্পণ করেছে নাটকের দল নাট্যপুরাণ। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন নাট্যজন আতাউর রহমান। সম্মাননাপ্রাপ্ত নাট্যজনরা হলেন— শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যাভিনেতা ঝুনা চৌধুরী, আহম্মেদ গিয়াস, হাফিজুর রহমান সুরুজ, আক্তারুজ্জামান ও প্রবীর দত্ত।

উত্তরীয় পরিয়ে দেওয়ার পাশাপাশি সম্মাননাপ্রাপ্তদের হাতে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি আতাউর রহমান ও দলের প্রধান সম্পাদক তুষার রায়। সম্মাননা প্রদান শেষে মঞ্চস্থ হয় দলের নিয়মিত প্রযোজনার নাটক ‘অমাবস্যা’। প্রবীর দত্ত রচিত ও নির্দেশিত এ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাট্যপুরাণ-এর নিয়মিত নাট্যকর্মীরা।

মহাত্মা গান্ধীকে নিয়ে আলোকচিত্র প্রদর্শনী : মহাত্মা গান্ধীর ১৪৭তম জন্মজয়ন্তী উপলক্ষে ভারতীয় হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনে অনুষ্ঠিত হয় আলোকচিত্র প্রদর্শনী। গতকাল দুপুরে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা। মহাত্মা গান্ধীর শৈশব-কৈশোরের নানা স্মৃতির পাশাপাশি এই প্রদর্শনীতে উঠে এসেছে তার রাজনৈতিক জীবনের নানা ইতিবৃত্ত। সত্যাগ্রহ, অসহযোগ আন্দোলনের নানা মুহূর্তের গল্পও উঠে এসেছে এসব আলোকচিত্রে। এ ছাড়া প্রদর্শনীর আলোকচিত্রগুলোতে স্থান পেয়েছে বিশ্বনেতাদের সঙ্গে গান্ধীর সাক্ষাৎ, রাজনৈতিক সভা, সংবাদ সম্মেলন আর জনসভায় তার বিভিন্ন বক্তৃতার খণ্ডচিত্র, চরকায় সুতা কেটে নিজের কাপড় বোনার দৃশ্য। গান্ধীর জন্মজয়ন্তীতে নয়াদিল্লি চাণক্যপুরীতে একটি প্রবাসী ভারতীয় কেন্দ্র উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রদর্শনীর ফাঁকে ওই আয়োজনটি সরাসরি সম্প্রচার করা হয়।

এই পাতার আরো খবর
up-arrow