Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ৮ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৮ অক্টোবর, ২০১৬ ০০:২৪
প্রকৃতি
বাদুড় ডাকে মুখর সিও রোড
বদরগঞ্জ (রংপুর) প্রতিনিধি
বাদুড় ডাকে মুখর সিও রোড

পৌর শহরের সিও রোড মহল্লার কোল ঘেঁষে দাঁড়িয়ে আছে শত বছরের একটি পাকুড় (অশ্বথ) গাছ। গাছটির সঙ্গে লাগোয়া রয়েছে বদরগঞ্জের সবচেয়ে প্রাচীন ও প্রথম মসজিদ তামেরি জামে মসজিদ।

পৌর শহরের প্রধান সড়ক হওয়ায় গাড়িঘোড়া, মুসল্লি ও পথচারীদের পদচারণায় সবসময় ব্যস্ত থাকে। পুরনো এই পাকুড় গাছের ডালে শিশু সন্তানকে বুকে আগলে নিয়ে ঝুলে রয়েছে হাজার হাজার বাদুড়। বাদুড়ের কিচিরমিচির শব্দে মুখর থাকে সিও রোড এলাকা। এই সড়ক পাড়ি দেওয়ার সময় সব পথচারীর দৃষ্টি কাড়ে প্রাণিগুলো। সিও রোড এলাকার বাসিন্দা বদরগঞ্জ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ বিমলেন্দু সরকার জানান, ছোটবেলা থেকে দেখছি এই পাকুড় গাছটির মগডালে শত শত বাদুড়ের ঝুলে থাকা। প্রকৃতির ভারসাম্য রক্ষাকারী এই প্রাণিগুলো দেখে ভালো লাগে। এ এলাকার বাসিন্দারা বাদুড়গুলোর কেউ যাতে কোনো ধরনের সমস্যা সৃষ্টি করতে না পারে সে বিষয়ে সজাগ থাকার কারণে ব্যস্ততম এই সড়কটিতে জন্মানো পাকুড় গাছটি বাদুড়ের অভয়ারণ্যে পরিণত হয়েছে।

সিও রোড এলাকার বাসিন্দা ভবেষ কুণ্ডু (৭০) জানান, আমরা ছোটবেলা থেকে দেখছি এই পাকুড় গাছটিতে বাদুড় ঝুলে থাকতে।

বদরগঞ্জের কোথাও বাদুড় দেখা না গেলেও সিও রোডের এই গাছটিতে অসংখ্য বাদুড় দেখা যায়। বদরগঞ্জ প্রাণিসম্পদ অফিসার রিয়াজ উদ্দিন আহম্মেদ জানান, প্রকৃতির ভারসাম্য রক্ষার্থে দেশের পক্ষীকুল বিশেষ ভূমিকা রাখে এতে কোনো সন্দেহ নেই; তবে একটু সতর্ক থাকতে হবে বাদুড়ের ভক্ষণকৃত ফলমূল থেকে।

 

এই পাতার আরো খবর
up-arrow