Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ১০ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ৯ অক্টোবর, ২০১৬ ২৩:৫৬
চার লেনে উন্নীত হচ্ছে ঢাকা-সিলেট মহাসড়ক
চায়না কোম্পানির সঙ্গে চুক্তি
নিজস্ব প্রতিবেদক

উভয় পাশে পৃথক সার্ভিস লেনসহ ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীত করতে চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের সঙ্গে সড়ক ও জনপথ অধিদফতর ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্ট সই করেছে। গতকাল রাজধানীর একটি হোটেলে এই চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়।

জি-টু-জি ভিত্তিতে চীন সরকারের অর্থায়নে এই মহাসড়কটি চার লেনে উন্নীত করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি অর্থনীতিবিদ এম এ মোমিন, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট মি. তাং শিয়াওলিয়াং। চুক্তিতে স্বাক্ষর করেন সড়ক ও জনপথ অধিদফতরের পক্ষে প্রধান প্রকৌশলী এবং চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট তাং শিয়াওলিয়াং। পরে ওবায়দুল কাদের বলেন, কাঁচপুর থেকে সিলেট পর্যন্ত ২২৬ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক চার লেনে উন্নীত করা হবে। এ প্রকল্প বাস্তবায়নে প্রাথমিক সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৭ হাজার কোটি টাকা।

তবে কারিগরি কমিটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রকৃত ব্যয় নির্ধারণ করবে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আগামীতে যতগুলো মহাসড়ক চার লেনে উন্নীত করা হবে, তার সবগুলোর দুই পাশে ধীর গতির যানবাহন চলাচলের জন্য পৃথক সার্ভিস লেন থাকবে।

এই পাতার আরো খবর
up-arrow