Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : বুধবার, ১২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১১ অক্টোবর, ২০১৬ ২৩:১৯
নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ
আসছে জাপানি প্রতিনিধি দল, স্থগিত ইতালির মন্ত্রীর সফর
কূটনৈতিক প্রতিবেদক

গুলশান হামলা পরবর্তী বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি দেখতে জাপানের একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসছে। থাইল্যান্ডে এশিয়া কো-অপারেশন ডায়ালগের (এসিডি) সাইডলাইনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে জাপানের পার্লামেন্টারি প্রতিমন্ত্রী কিয়োশি ওদাওয়ারা প্রতিনিধি দল পাঠানোর কথা জানিয়েছেন।

গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। অন্যদিকে, গুলশান হামলায় সর্বাধিক সংখ্যক নাগরিক নিহত হওয়া দেশ ইতালির উপ-পররাষ্ট্রমন্ত্রী বেনেডেট্টো ডেল্লা ভেদোভার আজ (বুধবার) ঢাকা আসার কথা থাকলেও তা শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে। গুলশান হামলায় ইতালির ৯ ও জাপানের ৭ নাগরিক নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় জানানো হয়েছে, এসিডির ৩৪টি দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সম্মেলনের কয়েকটি ওয়ার্কিং গ্রুপে বাংলাদেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিতে থাইল্যান্ড সফর করছেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এই সম্মেলনেরই সাইডলাইনে শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠকে কিয়োশি ওদাওয়ারা বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে জাপানের ভূমিকা অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। সেই সঙ্গে বিদেশিদের জন্য বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থারও প্রশংসা করেছেন। বর্তমান পরিস্থিতি দেখতে জাপান প্রতিনিধি দল পাঠাবে বলে জানান কিয়োশি ওদাওয়ারা। জবাবে জাপানের প্রতিমন্ত্রীকে শাহরিয়ার আলম বলেছেন, প্রতিনিধি দলকে স্বাগত জানাতে বাংলাদেশ প্রস্তুত। অন্যদিকে কূটনৈতিক সূত্রের খবর, গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি আক্রমণের ১০০ দিন পূর্তি উপলক্ষে ইতালির আন্ডার সেক্রেটারি ফর ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ইন্টারন্যাশনাল কো-অপারেশন বেনেডেট্টো ডেল্লা ভেদোভার ঢাকা সফর করার ঘোষণা দিয়েছিল দেশটি। দুই দিনের সফরে আজ তার ঢাকা আসার কথা ছিল। সে হিসাবে ঢাকায় সব প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু শেষ মুহূর্তে এসে ইতালির পক্ষ থেকে সফর স্থগিতের কথা জানানো হয়েছে। তবে তেমন কোনো কারণ উল্লেখ করা হয়নি। পূর্ব ঘোষণা অনুসারে, ইতালির উপমন্ত্রী পদমর্যাদার ওই কর্মকর্তার ঢাকায় থাকা ইতালির নাগরিকদের সঙ্গে মতবিনিময়, নির্মমতার শিকার ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করার কথা ছিল।

এই পাতার আরো খবর
up-arrow