Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ২২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ অক্টোবর, ২০১৬ ২৩:৫৫
অষ্টম কলাম
ডিজিটাল ছোঁয়া সম্মেলনে
জিন্নাতুন নূর

 

ডিজিটাল বাংলাদেশ নির্মাণের প্রতিশ্রুতি রক্ষা করতে এবং তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে থাকছে প্রযুক্তির বহুমাত্রিক ব্যবহার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সম্মেলনের লাইভ সম্প্রচার, সম্মেলন স্থলে ফ্রি ওয়াই-ফাই নেটওয়ার্কের ব্যবস্থা করা এবং এ উপলক্ষে ফেসবুকে বিশেষ প্রোফাইল ছবি দিয়ে ক্যাম্পেইনসহ বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। ক্ষমতাসীন রাজনৈতিক দলটির নেতা-কর্মী ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন এবং সম্মেলন উপলক্ষে গঠিত উপ-কমিটির নেতারা এসব উদ্যোগ নিয়েছেন।

গতকাল বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে ক্ষমতাসীন দলটির নেতা-কর্মীদের সঙ্গে কথা হলে তারা বলেন, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে কাজ করে যাচ্ছেন। এ কারণে এবারের সম্মেলনেও প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে। তবে দলের নেতা-কর্মীদের অনেকেই জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পুত্র সজীব ওয়াজেদ জয়ের নির্দেশনাতেই এবারের সম্মেলনে প্রযুক্তির নানাবিধ ব্যবহার রাখা হয়েছে। এরই মধ্যে অনেকেই সম্মেলন উপলক্ষে ফেসবুকে বিশেষ প্রোফাইল ছবি আপলোড করেছেন। এতে একপাশে আওয়ামী লীগের লোগো ও একপাশে সম্মেলনের লোগো ব্যবহার করা হয়েছে। দলীয় সূত্র জানায়, অনলাইনে অংশগ্রহণ ও সমর্থন জানানোর জন্য http://badge.albd.org এই লিংকে গেলে ফেসবুকে একজন ব্যবহারকারীর ছবিতে ব্যাজটি সংযুক্ত করা যাবে। এরপর সেই ফটোকে করা যাবে প্রোফাইল পিকচার। সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের ‘আই সাপোর্ট কজ’ অ্যাপ ব্যবহার করে দলীয় লোগোর আদলে প্রোফাইল ছবি বদলের এ উদ্যোগটি নিয়েছেন সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা এমদাদ রহমান।

https://www.isupportcause.com/campaign/20th-national-conference,-bangladesh-awami-league/gpltu। আর এই লিংকে গিয়ে যে কেউ নিজের পছন্দের ছবির সঙ্গে বিশেষ এই প্রোফাইল ছবি তৈরি করতে পারবেন। এমদাদ রহমানের মতে, যেহেতু সারা দেশের অগণিত সমর্থকের সবার পক্ষে সম্মেলনে অংশ নেওয়ার সুযোগ নেই, এ কারণে এই  ছবি ব্যবহার করেও সম্মেলনে না আসা সমর্থকরা সম্মেলনের সঙ্গে একাত্মতা প্রকাশ  করতে পারবেন। এ ছাড়া সম্মেলন উপলক্ষে ফেসবুকে দলটির ভেরিফাইড ফেসবুক পেজে একটি ইভেন্টও খোলা হয়েছে। নেতা-কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, ফেসবুকে আওয়ামী লীগের নিজস্ব পেজে সম্মেলন সরাসরি দেখা যাবে। যে কেউ এই পেজের সঙ্গে যুক্ত হয়ে সম্মেলন লাইভ দেখতে পারবেন। https://www.facebook.com/events/190591254683432/ এই লিংকে গিয়ে সম্মেলন লাইভ দেখা যাবে।  আর সম্মেলনে আগত ৫০ হাজার কাউন্সিলর ও অতিথিদের জন্য ১০টি বড় পর্দায় সম্মেলন দেখানোর ব্যবস্থা করা হয়েছে। সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর নির্বাহী পরিচালক সাব্বির বিন সামস জানান, এবার সম্মেলনে প্রথমবারের মতো লাখ লাখ সমর্থক ও নেতা-কর্মী অনলাইনে যুক্ত হবেন। আর নেতা-কর্মীদের অনলাইনে যুক্ত করা ও ফেসবুকে লাইভ সম্প্রচারের দায়িত্ব পালন করবে সিআরআই। সম্মেলন উপলক্ষে এরই মধ্যে ফ্রি ওয়াই-ফাই জোনের অন্তর্ভুক্ত হয়েছে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান। এই ওয়াই-ফাই সেবা আগামীকাল পর্যন্ত পাওয়া যাবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য জুনাইদ আহমেদ পলক এ উদ্যোগ নিয়েছেন। প্রতিমন্ত্রী তার ফেসবুক অ্যাকাউন্টে দেওয়া এক স্ট্যাটাসে জানান, আওয়ামী লীগের সব কাউন্সিলর এবং ডেলিগেটরা এই ফ্রি ওয়াই-ফাই সুবিধা পাবেন।

এই পাতার আরো খবর
up-arrow