মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা

নজরুল মেলা শুরু হচ্ছে বৃহস্পতিবার থেকে

সাংস্কৃতিক প্রতিবেদক

নজরুল মেলা শুরু হচ্ছে  বৃহস্পতিবার থেকে

নজরুল সংগীত শিল্পী পরিষদের আয়োজনে আগামী বৃহস্পতিবার থেকে বাংলা একাডেমিতে শুরু হচ্ছে তিন দিনের নজরুল মেলা। ওই দিন সন্ধ্যায় মেলার উদ্বোধন করবেন শিল্পী ফেরদৌসী রহমান, কবি নাতনি খিলখিল কাজী ও অনিন্দিতা কাজী এবং ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন।

প্রথম দিনে পরিষদের পক্ষ থেকে সম্মাননা জানানো হবে শিল্পী ফাতেমা-তুজ-জোহরা, সুজিত মোস্তফা ও নাশিদ কামালকে। এ দিন বিভিন্ন সংগঠনের পাশাপাশি সংগীত পরিবেশন করবেন খিলখিল কাজী, অনিন্দিতা কাজী  এবং আরমিন মুসা ও ব্যান্ড। দ্বিতীয় দিনে সংগীত পরিবেশন করবেন সুজিত মোস্তফা এবং সমাপনী দিনে নজরুলের গান গেয়ে শোনাবেন  ইয়াসমিন মুশতারী। এ আয়োজন উৎসর্গ করা হয়েছে শিল্পী আব্বাসউদ্দীন আহমেদ, ফিরোজা বেগম ও সোহরাব হোসেনের নামে। মেলার মূল প্রতিপাদ্য, ‘আমরা সৃজিব নতুন জগৎ, আমরা গাহিব নতুন গান’। মেলার পৃষ্ঠপোষকতা করছে ব্র্যাক ব্যাংক।

গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটির গোলটেবিল মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পরিষদের সভাপতি ফেরদৌসী রহমান। তিন দিনের মেলায় আব্বাসউদ্দীন আহমেদ এবং সোহরাব হোসেন ও ফিরোজা বেগমের গান নিয়ে দুটি সিডির মোড়ক উন্মোচন করা হবে। এর পাশাপাশি মেলাস্থলে থাকবে বেঙ্গল ফাউন্ডেশন, নিমফিয়া, অ্যাডর্ন পাবলিকেশনস, নজরুল ইনস্টিটিউট, এনএসএসপি ও লেজার ভিশনের স্টল।

বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব : আগামী ২৪ নভেম্বর শুরু হচ্ছে পাঁচ রাতের বেঙ্গল উচ্চাঙ্গ সংগীতের আসর ২০১৬। ওই দিন সন্ধ্যায় রাজধানীর আর্মি স্টেডিয়ামে এ উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পঞ্চমবারের মতো স্কয়ার নিবেদিত এ উৎসবের আয়োজক বেঙ্গল ফাউন্ডেশন। সহযোগিতায় রয়েছে ব্র্যাক ব্যাংক। এ বছর উৎসবটি উৎসর্গ করা হয়েছে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে। এবারের আসরে সংগীত পরিবেশন করবেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়াসহ ওস্তাদ আলাউদ্দিন খাঁর বংশধর ওস্তাদ আশিষ খাঁ। উৎসবে অংশ নেবেন বাংলাদেশের ১৬৫ জন শিল্পী। উদ্বোধনী পর্বে নৃত্যশিক্ষক শর্মিলা বন্দ্যোপাধ্যায়ের রচনা ও নির্দেশনায় নৃত্যনন্দন দলের প্রায় ষাটজন শিল্পী রবীন্দ্রনাথ ঠাকুরের মূল গান ও ভাঙ্গা গানে মণিপুরী, ভারতনাট্য, ওড়িশি ও কত্থক রীতির রূপায়ণ পরিবেশন করবেন। উৎসবের চতুর্থ দিনে কত্থকনৃত্য পরিবেশন করবেন মুনমুন আহমদ ও তার দল। উৎসবের শেষ দিন প্রিয়াঙ্কা গোপের একক কণ্ঠের খেয়ালের সঙ্গে থাকবে তার নির্দেশিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনা। এ ছাড়া উৎসবের বিভিন্ন দিনে সেতার, সরোদ ও তবলায় যন্ত্রসংগীত পরিবেশন করবে বেঙ্গল পরম্পরা সংগীতালয়ের শিক্ষার্থীরা। এবারের উৎসবে অংশ নিচ্ছেন বেনারস ঘরানার পদ্মবিভূষণপ্রাপ্ত ৮৭ বছরের প্রবাদপ্রতিম শিল্পী বিদুষী গিরিজা দেবী। পুরুষ ও নারীকণ্ঠের ভিন্ন স্তরের রাগে পরিবেশিত জাসরাঙ্গি শীর্ষক যুগলবন্দী পরিবেশনায় অংশ নেবেন জয়পুর আত্রোলির বিদুষী অশ্বিনী ভিদে ও মেওয়াতি ঘরানার পণ্ডিত সমঞ্জীব অভয়ঙ্কর। উৎসবের প্রথম দিনে পশ্চিমা ঢংয়ে বেহালা বাজিয়ে শোনাবেন পদ্মভূষণপ্রাপ্ত ড. এল সুব্রহ্মণ্যন। ওড়িশি নৃত্যের আশ্রয়ে মঞ্চ আলোকিত করবেন বিদুষী মাধবী মুডগাল ও তার শিষ্যা আরুশি মুডগাল। এবার এ উৎসবে প্রথমবারের মতো শোনা যাবে ম্যান্ডোলিনের সুর। বাঁশি ও ম্যান্ডোলিনের যুগলবন্দী পরিবেশন করবেন গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনীত শিল্পী বংশীবাদক রনু মজুমদার ও ইউ রাজেশ।  প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত চলবে সুরের খেলা। নভেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে উৎসবে অংশগ্রহণের নিবন্ধন কার্যক্রম। উৎসবের বিষয়ে তথ্য জানা যাবে  www.bengalclassicalmusicfest.com ও  www. bengalfoundation.org ওয়েবসাইটে।

 

২৯ নভেম্বর ভোরে শেষ হবে পাঁচ রাতের এ আসর।

 

সর্বশেষ খবর