শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা
কৃষি সংবাদ

বরেন্দ্র মাঠে সোনালি স্বপ্ন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বরেন্দ্র মাঠে সোনালি স্বপ্ন

বরেন্দ্র অঞ্চলের মাঠে এখন কৃষকের সোনালি স্বপ্ন জ্বলজ্বল করছে। কারণ সোনালি ধানে ধানে ভরে উঠেছে মাঠ। তাই রঙিন হয়ে উঠেছে প্রান্তিক কৃষকের স্বপ্ন।

খোঁজ নিয়ে জানা গেছে, কার্তিক মাসের মাঝামাঝি থেকে বরেন্দ্র অঞ্চলের কৃষকরা ধান কাটা শুরু করেছেন। অগ্রহায়ণ মাস পড়লেই তারা পুরোদমে আমন কাটা-মাড়াই শুরু করবেন। চলতি মৌসুমে সময়মতো পানি ও অনুকূল আবহাওয়া থাকায় অন্যসব বছরের চেয়ে এবার আমন চাষাবাদ ভালো হয়েছে। তাই আশানুরূপ ফলনের সম্ভাবনাও তৈরি হয়েছে।

রাজশাহী  জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানিয়েছে, চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৩৩৫ হেক্টর জমিতে। এর মধ্যে পোকা দমনের পদ্ধতিতে পার্চিং-লগ, লাইন এবং ধৈঞ্চা গাছ লাগানো হয়েছে ৪০ থেকে ৪৫ হাজার হেক্টরে। এ ছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরও ৩ লাখ ৫০ হাজার হেক্টরের উপরে। গোদাগাড়ী উপজেলার কাঁকনহাট পৌর এলাকার পাঁচগাছা গ্রামের কৃষক নওয়াজ আলী জানান, তিনি চলতি মৌসুমে ১৩ বিঘা জমিতে সাদা স্বর্ণা জাতের ধান চাষাবাদ করেছেন। বর্তমানে তার খেতের ধানে পাক ধরেছে। এক সপ্তাহের মধ্যে কাটা পড়বে। তিনি আরও জানান, পুরো মাঠ এখন সোনালি রঙে সেজেছে। মাঠে গেলে বাতাসের দোলে মন প্রাণ জুড়িয়ে যাচ্ছে। কিন্তু সমস্যা হচ্ছে ধান কাটার শ্রমিক পাওয়া যাচ্ছে না। তানোর উপজেলার মুণ্ডুমালা গ্রামের আরেক কৃষক লতিফ সরদার জানান, চলতি মৌসুমে তিনি ১৫ বিঘাতে আমন চাষাবাদ করেছেন। অন্য সব কৃষকের চেয়ে একটু আগামে আমন রোপণ করেছিলেন তিনি। তাই তার খেতের ধান সবার আগে ৬ থেকে ৭ বিঘা কাটা পড়েছে। বাকিগুলো এক-দুই দিনের মধ্যে কাটা পড়বে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক দেব দুলাল ঢালি জানান, প্রতি বছরই আমন কাটা মাড়াইয়ের সময় কৃষি শ্রমিক সংকট দেখা দেয়। তবে ভয়ের কোনো কারণ নেই। মাঠে অন্য সব বছরের চেয়ে ধানের শীষ ভালো আছে। বাম্পার ফলনের সম্ভাবনাও আছে।

সর্বশেষ খবর