বুধবার, ২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

ছাত্রলীগের সেই দুই নেতার বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাব্বির হোসেন এবং ওয়ারী থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিকুর রহমানের বিরুদ্ধে হত্যা চেষ্টার অভিযোগে মামলা করেছে পুলিশ। সোমবার রাতে শাহবাগ থানার এসআই আবদুল মান্নান বাদী হয়ে এ মামলা করেন। এর আগে, গুলিস্তানে ফুটপাথের হকারদের উচ্ছেদের সময় অস্ত্র উঁচিয়ে গুলি ছোড়ার ঘটনায় দুই ছাত্রলীগ নেতাকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়।

এদিকে সোমবার সন্ধ্যায় সিরাজ নামে এক হকার বাদী হয়ে পল্টন থানায় লুটপাট, মারপিট, দাঙ্গা ও আগ্নেয়াস্ত্র নিয়ে হামলার অভিযোগে একটি মামলা করেছেন। ওই মামলায় দুই ছাত্রলীগ নেতার নাম উল্লেখ না করে অজ্ঞাতদের আসামি করা হয়। তবে বিভিন্ন গণমাধ্যমে দুই ছাত্রলীগ নেতার অস্ত্রসহ ছবি প্রকাশের পর থেকেই তারা আত্মগোপনে রয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে। জানা গেছে, বিভিন্ন গণমাধ্যমে অস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলি করার ছবি প্রকাশিত হওয়ার পরপরই গা ঢাকা দেয় সাব্বির। পরে তিনি ঢাকা থেকে কলকাতা হয়ে মালয়েশিয়া পাড়ি জমিয়েছেন।

পুলিশের রমনা বিভাগের এডিসি এইচ এম আজিমুল হক জানান, সাব্বির ও আশিক দেশ ছেড়ে পালিয়েছে এমন কোনো তথ্য তাদের জানা নেই। তবে তারা যেন দেশ ছেড়ে পালাতে না পারে সে জন্য স্থল, নৌ ও আকাশ পথের সংশ্লিষ্টদের অবহিত করা হয়েছে। সোমবার রাতে শাহবাগ থানায় মামলার পরপরই সাব্বির ও আশিককে ধরতে অভিযান চলছে।

পুলিশের মতিঝিল বিভাগের ডিসি আনোয়ার হোসেন জানান, মামলায় কাউকে আসামি করা না হলেও গুলিস্তানে উচ্ছেদ অভিযানে ছাত্রলীগের দুই নেতা ঝামেলা করেছিল। তাই তাদের ধরতে সম্ভাব্য স্থানে অভিযান চালানো হয়েছে। গ্রেফতার না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে। তা ছাড়া ছাত্রলীগের এই নেতা ছাড়াও ঘটনায় জড়িত এবং মামলার অন্য আসামিদের গ্রেফতারে চেষ্টা চলছে। গতকাল দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যুগ্ম-কমিশনার (ডিবি) আবদুল বাতেন বলেন, হকার উচ্ছেদের ঘটনায় দুই অস্ত্রধারী বাধা সৃষ্টি করেছিল। আমরা অস্ত্রধারী দুজনের নাম পরিচয় পেয়েছি। ডিবি পূর্ব বিভাগ তাদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে। তাদের রাজনৈতিক পরিচয় কোনো বিষয় না। তারা যেই হোক ফৌজদারি অপরাধ করায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ওই দিনের ঘটনায় ব্যবহৃত অস্ত্র বৈধ ছিল কি না জানতে চাইলে যুগ্ম-কমিশনার বলেন, আগে আসামিদের গ্রেফতার করতে হবে। এরপর জানা যাবে, ওই অস্ত্র বৈধ ছিল কি না। যদি ওই অস্ত্রের লাইসেন্স না থাকে, তবে অস্ত্র আইনে আরও একটি মামলা হবে। আপাতত অস্ত্র ও হত্যাচেষ্টার মামলা হয়েছে। ২৭ অক্টোবর গুলিস্তান পাতাল মার্কেট এলাকার ফুটপাথ থেকে অবৈধ দোকান উচ্ছেদের সময় হকারদের সঙ্গে সিটি করপোরেশনের কর্মচারীদের ধাওয়া-পাল্টা ধাওয়া এবং সংঘর্ষ হয়। এ সময় ঢাকার গুলিস্তানে প্রায় তিন ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। রাস্তায় মানুষের মধে?্য তৈরি হয় আতঙ্ক, আশপাশের সড়কে সৃষ্টি হয় যানজট। সংঘর্ষের মধ্যে গোলাপি ফুলহাতা শার্ট পরিহিত সাব্বির রহমানকে রিভলবার উঁচিয়ে ফাঁকা গুলি করতে দেখা যায়। সে সময় সাব্বিরের পাশে নীল টি-শার্ট পরিহিত আশিকের হাতে দেখা যায় পিস্তল। সেই ছবি পরদিন বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপরই ছাত্রলীগ থেকে সাব্বির ও আশিককে বহিষ্কার করা হয়।

সর্বশেষ খবর