বৃহস্পতিবার, ১০ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা
দুদকের আহ্বানে সুপ্রিমকোর্ট

৬০ দিনের মধ্যে দুর্নীতির মামলা নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

অগ্রাধিকার ভিত্তিতে ও ফৌজদারি কার্যবিধিতে নির্ধারিত ৬০ দিনের মধ্যে দুর্নীতির মামলা নিষ্পত্তি করতে নিম্ন আদালতের বিচারকদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে দুর্নীতির মামলা বিচারের জন্য দ্রুত বিচারিক আদালতে (বিভাগীয় বিশেষ জজ আদালত ও বিশেষ জজ আদালত) পাঠাতে জেলা দায়রা জজ ও মহানগর দায়রা জজ আদালতের বিচারকদের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতির নির্দেশে সুপ্রিমকোর্ট প্রশাসন এ বিষয়ে গতকাল একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার আবু সৈয়দ দিলজার হোসেন স্বাক্ষর করেন। দুর্নীতির মামলা দ্রুত নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশন—দুদক ৮ সেপ্টেম্বর সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেলকে চিঠি দিয়েছিল। এ চিঠির পরিপ্রেক্ষিতে সুপ্রিমকোর্ট প্রশাসন এ প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপনে বলা হয়, ‘দুদক আইনে দায়ের হওয়া মামলা দ্রুত নিষ্পত্তির জন্য চার বিভাগীয় জজ/বিশেষ জজ আদালত  গঠন করা হয়েছে এবং ওই আদালত কর্তৃক দুর্নীতিসংক্রান্ত মামলা আমলে গ্রহণের তারিখ থেকে ৬০ দিনের মধ্যে বিচার কার্যক্রম সম্পন্ন করার জন্য ‘দ্য ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট, ১৯৫৮’-এ সুনির্দিষ্ট বিধান রয়েছে।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর