শনিবার, ১২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মৈত্রী এক্সপ্রেস সপ্তাহে চার দিন

কলকাতা প্রতিনিধি

ঢাকা-কলকাতা চলাচলকারী ট্রেন মৈত্রী এক্সপ্রেস এখন থেকে সপ্তাহে চার দিন চলবে। এত দিন এটি তিন দিন চলছিল। সরকারিভাবে নতুন সিদ্ধান্ত জানিয়ে গতকাল থেকেই এ নিয়ম অনুযায়ী রেলযাত্রার শুভসূচনা করা হয়েছে। সকালে আসামের গোহাটি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে নতুন সূচি অনুযায়ী রেলযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভারতের রেলমন্ত্রী সুরেশ প্রভু। এরপরই কলকাতা স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ১৩১০৯ আপ অতিরিক্ত মৈত্রী এক্সপ্রেস ছেড়ে যায়। এ সময় কলকাতা স্টেশনে উপস্থিত ছিলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার ঘনশ্যাম সিংসহ রেলের শীর্ষ কর্মকর্তারা। ভিডিও কনফারেন্সে রেলমন্ত্রী জানান, কলকাতা ও ঢাকা দুই শহরই পারস্পরিক বোঝাপড়ার মধ্য দিয়ে এগিয়ে চলেছে। নতুন এই ট্রেন চলাচলের মাধ্যমে দুই দেশের মধ্যে শুধু মৈত্রী নয়, ব্যবসা-বাণিজ্যও বৃদ্ধি পাবে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ক্রমশ যাত্রী সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ট্রেন যাতায়াত বাড়ানোর সিদ্ধান্ত নেয় ভারত ও বাংলাদেশ সরকার।

কলকাতা থেকে এত দিন ঢাকা পর্যন্ত যে মৈত্রী এক্সপ্রেস চলাচল করছে সেটি পশ্চিমবঙ্গের নদীয়া জেলার গেদে-দর্শনা সীমান্ত দিয়ে যাচ্ছে। কলকাতা স্টেশন থেকে এবার প্রতি মঙ্গলবার, শুক্রবার, শনি ও সোমবার ঢাকার উদ্দেশ্যে মৈত্রী এক্সপ্রেস ছাড়বে। অন্যদিকে ঢাকা থেকে কলকাতার উদ্দেশ্যে এই ট্রেন ছাড়বে প্রতি বুধবার, শুক্রবার, শনিবার ও রবিবার।

সর্বশেষ খবর