শিরোনাম
রবিবার, ১৩ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

হিমু স্রষ্টার জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক

হিমু স্রষ্টার জন্মদিন আজ

এক্সিম ব্যাংক অন্যদিন হূমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে অতিথিরা -বাংলাদেশ প্রতিদিন

নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের এদিনে নেত্রকোনার কুতুবপুরে তার জন্ম হয়। ’৭২ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরক’ দিয়েই নন্দিত হন হুমায়ূন আহমেদ। এরপর শঙ্খনীল কারাগার, লীলাবতী,

জোছনা ও জননীর গল্প, মধ্যাহ্ন, বাদশাহ নামদারসহ দুই শতাধিক উপন্যাস রচনা করেন তিনি। উপন্যাসে হিমু, মিসির আলীর জনক হুমায়ূন আহমেদ ১৯৮০ সালে নাটক রচনা শুরু করেন। তার লেখা নাটক ‘এই সব দিনরাত্রি’র জনপ্রিয়তার পর তিনি তৈরি করেন বহুব্রীহি, অয়োময়, কোথাও কেউ নেই, নক্ষত্রের রাত, উড়ে যায় বকপক্ষীসহ বহু নাটক। সিনেমা পরিচালক হিসেবেও পেয়েছেন তিনি সাফল্য। ১৯৯৪ সালে মুক্তি পায় তার প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’। এই সিনেমার জন্য তিনি ১৯৯৪ সালে জাতীয় পুরস্কার পান। একই বছর তিনি একুশে পদক অর্জন করেন। এরপর নির্মাণ করেন শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা, শ্যামলছায়া, আমার আছে জল এবং ঘেঁটুপুত্র কমলা। কোটি সাহিত্যপ্রেমীকে কাঁদিয়ে ২০১২ সালের ১৯ জুলাই মৃত্যু হয় হুমায়ূন আহমেদের।

সাহিত্য পুরস্কার : গতকাল বিকালে বাংলা একাডেমিতে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৬ প্রদান করা হয় হাসান আজিজুল হক ও স্বকৃত নোমানকে। শিক্ষাবিদ আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সৈয়দ মনজুরুল ইসলাম, মুহাম্মদ জাফর ইকবাল, শামসুজ্জামান খান, মেহের আফরোজ শাওন, মাজহারুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

কর্মসূচি : হুমায়ূন আহমেদের জন্মদিনে আজ নিজ জেলা নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে হুমায়ূনের হাতে গড়া শহীদস্মৃতি বিদ্যাপীঠ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে। এ ছাড়া নেত্রকোনায় হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও কেন্দুয়া উপজেলা সদরে হুমায়ূনভক্ত তরুণদের উদ্যোগে কেক কাটা, আনন্দ শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

একক বইমেলা : জন্মদিন উপলক্ষে হুমায়ূন আহমেদের বইয়ের সপ্তাহব্যাপী একক মেলার আয়োজন করেছেন তার বইয়ের প্রকাশকরা। শাহবাগে পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আজ মেলা শুরু হয়ে চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। এটি উদ্বোধন করবেন মেহের আফরোজ শাওন।

জামালপুরে হুমায়ূন উৎসব : জামালপুরে আজ পঞ্চমবারের মতো ‘হুমায়ূন উৎসব’ পালিত হবে। সকাল ৯টায় আনন্দ পদযাত্রা, শিল্পকলা একাডেমিতে বেলা সাড়ে ১১টায় চলচ্চিত্র প্রদর্শনী এবং বিকালে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও জাদু প্রদর্শনী।

সর্বশেষ খবর