বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

এখনো আশা ছাড়েননি আইভী শামীম বললেন, তার কী দম্ভ

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক ও নারায়ণগঞ্জ প্রতিনিধি

এখনো আশা ছাড়েননি আইভী শামীম বললেন, তার কী দম্ভ

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান বলেছেন, নাসিক নির্বাচনে মেয়র প্রার্থী করার জন্য যাদের নাম পাঠানো হয় সেই তালিকায় সেলিনা হায়াৎ আইভীর নাম রাখার জন্য তিনি প্রস্তাব তুলতে চেয়েছিলেন। কিন্তু একজন নেতা-কর্মীও আইভীর নাম প্রস্তাব করলেন না। শামীম ওসমান ইঙ্গিত করেন যে, ‘কৃতকর্মের’ জন্যই আইভীর এমন অবস্থা হয়েছে। তিনি বলেন, ‘ছোট বোন আইভীকে দশ দশবার বলেছিলাম তুমি নেতা-কর্মীদের কাছে মাফ চাও। প্রেস কনফারেন্স করে মাফ চাও। নেত্রীর বিরুদ্ধে যেসব  কথা বলেছ তার জন্য ক্ষমা চাও। সে ক্ষমা চাইল না। তার কী দম্ভ!’ এদিকে দলীয় মনোনয়নপ্রাপ্তির ব্যাপারে এখনো আশা ছাড়েননি মেয়র সেলিনা হায়াৎ আইভী। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানায়, তাকে বাদ দিয়ে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগ তিন সম্ভাব্য প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানোর প্রসঙ্গে আইভী বলেন, তার ভালো কাজগুলোর জন্য দল তাকে আবারও মনোনয়ন দেবে।

শামীম ওসমান গতকাল বিকালে নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যকরী পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্যানেল পরিচিতি সভায় বক্তৃতা করছিলেন। তিনি আইভী সম্পর্কে বলেন, এত অহমিকা, দম্ভ ভালো না। মনে রাখতে হবে, ফলন্ত গাছই ঝুলন্ত হয়। যে গাছ ফল দেয় না সে গাছই হুড়মুড় করে ওপরের দিকে উঠে যায়। শামীম ওসমান আরও বলেন, ‘শহরে যে জুডিশিয়াল ভবন নির্মাণ করা হয়েছে তাকে নারায়ণগঞ্জবাসীর দাবির পরিপ্রেক্ষিতে কলেজ বানানোর প্রক্রিয়া চলছে। আর তা হবে জননেত্রী শেখ হাসিনার অথবা তার পরিবারের কোনো সদস্যের নামে। একে শিক্ষা মন্ত্রণালয়ে দেওয়ার চেষ্টা করছি।’ আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট নুরুল ইসলামের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল, নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি চন্দন শীল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খোকন সাহা, সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট আমিনুল হক ও অ্যাডভোকেট আবদুর রশিদ ভুইয়া, সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের সদস্যসচিব অ্যাডভোকেট মাসুদ উর রউফ, জেলা আদালতের পাবলিক প্রসিকিউটর—পিপি অ্যাডভোকেট এস এম ওয়াজেদ আলী খোকন, জিপি অ্যাডভোকেট মেরিনা আক্তার, সোনারগাঁ উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভুইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান কালাম, সমিতির বর্তমান সাধারণ সম্পাদক অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুহাম্মদ মোহসীন মিয়া প্রমুখ। আইভী ইঙ্গিত করেন যে, নাম তালিকায় তাকে বাদ দেওয়ার সিদ্ধান্তের পেছনে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের প্রভাবশালী ওসমান পরিবারের হাত রয়েছে। তিনি বলেন, ‘আসলে একটি অংশ এ কাজটি করেছে; যা আমরা সবাই জানি, নারায়ণগঞ্জবাসীও জানেন। মহানগর আওয়ামী লীগ তড়িঘড়ি করে একটি মিটিং ডেকে সিদ্ধান্ত নিয়েছে। একজন প্রভাবশালী নেতার নির্দেশে এ কাজটি হয়েছে।’ মহানগর কমিটির এ সিদ্ধান্ত নিয়ে মাথা না ঘামিয়ে কেন্দ্রের দিকেই তাকিয়ে আছেন আইভী। তিনি বলেন, ‘বহু আগে থেকেই নারায়ণগঞ্জ আওয়ামী লীগ দুটি ভাগে বিভক্ত। সে ক্ষেত্রে তারা কারও নাম কেন্দ্রে পাঠাতেই পারে। কেন আমার নাম পাঠায়নি তারাই ভালো বলতে পারবেন। এ ব্যাপারে আমার বলার কিছু নেই। দল যে সিদ্ধান্ত দেবে, আমি সে সিদ্ধান্তেই যাব। আমি দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচন করব না।’ আইভী বলেন, তিনি ১৩ বছর ধরে নাসিকে কাজ করছেন। তিনি বলেন, ‘২০০৩ সালে জোট সরকারের সময় প্রথম নির্বাচন করেছি অত্যন্ত প্রতিকূলতার মধ্যে। সেটি আওয়ামী লীগের একটি বিজয়। ২০১১ সালেও আমি যে সিটি করপোরেশন নির্বাচন করেছি, তা দেশবাসী দেখেছে। সুতরাং আমি বিশ্বাস করি দল আমাকে মনোনয়ন দেবে।’ আওয়ামী লীগকে পিছিয়ে দেওয়ার মতো কোনো নেতিবাচক কাজ তিনি করেননি বলেও দাবি করেন।

মেয়র পদে স্বতন্ত্র প্রার্থিতায় স্বাক্ষর লাগবে ৩০০ ভোটারের : প্রথমবারের মতো দলীয় প্রতীকে হতে যাচ্ছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য এ নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী হতে ৩০০ ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে দাখিল করতে হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  তবে ইসি বলেছে, কোনো স্বতন্ত্র মেয়র প্রার্থী সিটি করপোরেশনের মেয়র পদে পূর্বে নির্বাচিত হয়ে থাকলে তার জন্য ভোটারের স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল করতে হবে না। এ ছাড়া দলীয় প্রার্থীদের ক্ষেত্রে মনোনয়নপত্রের সঙ্গে দলের প্রত্যয়নপত্র দাখিল করতে হবে। নারায়ণগঞ্জ সিটি নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন এ সংক্রান্ত একটি পরিপত্রও জারি করেছে।

আগামী ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটিতে ভোট হবে। গত সোমবার তফসিল ঘোষণার পর থেকে ২৪ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার সময় রয়েছে। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২৬ ও ২৭ নভেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৪ ডিসেম্বর।

জামানত : মেয়র পদে নির্বাচন করতে অনধিক ৫ লাখ ভোটার সংবলিত নির্বাচনী এলাকার জন্য ২০ হাজার টাকা, ৫ লাখ হতে ১০ লাখ ভোটার সংবলিত নির্বাচনী এলাকার জন্য ৩০ হাজার টাকা জামাদানের প্রমাণস্বরূপ ট্রেজারি চালান বা পে-অর্ডর বা কোনো তফসিলি ব্যাংকের রসিদ মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে।

এ ছাড়া কাউন্সিলর নির্বাচনের জন্য প্রতিটি মনোনয়নপত্রের সঙ্গে অনধিক ১৫ হাজার ভোটার সংবলিত ওয়ার্ডের জন্য ১০ হাজার টাকা, ১৫ হাজার ১ হতে ৩০ হাজার ভোটার সংবলিত ওয়ার্ডের জন্য ২০ হাজার টাকা, ৩০ হাজার ১ হতে ৫০ হাজার ভোটার সংবলিত ওয়ার্ডের জন্য ৩০ হাজার টাকা এবং ৫০ হাজার ১ হতে তদূর্ধ্ব ভোটার সংবলিত ওয়ার্ডের জন্য ৫০ হাজার টাকা জামাদানের প্রমাণস্বরূপ ট্রেজারি চালান বা পে-অর্ডর বা কোনো তফসিলি ব্যাংকের রসিদ মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে। সংরক্ষিত আসনের কাউন্সিলর নির্বাচনের ক্ষেত্রে প্রতিটি মনোনয়নপত্রের সঙ্গে ১০ হাজার টাকা জমাদানের প্রমাণস্বরূপ ট্রেজারি চালান বা পে-অর্ডর বা কোনো তফসিলি ব্যাংকের রসিদ মনোনয়নপত্রের সঙ্গে জমা দিতে হবে।

হলফনামা দাখিল : মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে নির্ধারিত ফরমে শপথপূর্বক হলফনামা দাখিল করতে হবে। এতে সাতটি তথ্য থাকতে হবে। যেমন ১. প্রার্থীর সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেটের সত্যায়িত কপি; ২. বর্তমানে তিনি কোনো ফৌজদারি মামলায় অভিযুক্ত আছেন কিনা; ৩. তার বিরুদ্ধে অতীতে দায়েরকৃত কোনো ফৌজদারি মামলার রেকর্ড আছে কিনা, থাকলে তার রায় কী ছিল; ৪. ব্যবসা বা পেশার বিবরণ; ৫. তার আয়ের উৎস বা উৎসসমূহ; ৬. তার নিজের ব্যাংক ও অন্যান্য নির্ভরশীলদের সম্পদ ও দায় এর বিবরণী; ৭. কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান হতে একক বা যৌথ বা তার ওপর নির্ভরশীল সদস্য কর্তৃক গৃহীত ঋণের পরিমাণ অথবা কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক বা পরিচালক হওয়ার সুবাদে ওই সব প্রতিষ্ঠান হতে গৃহীত ঋণের পরিমাণ হলফনামায় উল্লেখ করতে হবে।

ব্যাংক হিসাব খোলা : মনোনয়নপত্র দাখিলের পূর্বে প্রার্থীকে যে কোনো তফসিলি ব্যাংকে একটি নতুন অ্যাকাউন্ট খুলতে হবে। যার নম্বর, ব্যাংক ও শাখার নাম মনোনয়নপত্রে উল্লেখ করতে হবে। নির্বাচনের সব ব্যয় এই অ্যাকাউন্ট নম্বর হতে করতে হবে।

সর্বশেষ খবর