মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

সাক্ষী তলবে পুলিশি ক্ষমতার ব্যবহার নিয়ে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

সাক্ষী তলবে পুলিশের ক্ষমতা-সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারার অপব্যবহার রোধে কেন আইনগত পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি করে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। একই সঙ্গে ওই ধারার অপব্যবহার করার অভিযোগে গাজীপুর জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক মো. মোস্তাফিজুর রহমানকে ৪ ডিসেম্বর আদালতে হাজির হতে বলা হয়েছে। এ ছাড়া দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, গাজীপুরের এসপি এবং দুই সপ্তাহের মধ্যে গাজীপুর গোয়েন্দা পুলিশের ওসি ও উপ-পরিদর্শক মো. মোস্তাফিজুর রহমানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. উজ্জ্বল হোসেন।

জানা গেছে, ট্রেড ইন্টারন?্যাশনাল নামের একটি ব?্যবসায়ী প্রতিষ্ঠানের মালিক মো. ওলি উল্লাহ গাজীপুরের গোয়েন্দা পুলিশের কাছে ক্যাকটাস প্রিন্টিং অ?্যান্ড প্যাকেজিং কোম্পানির এমডি আশিষ কুমার শর্মার বিরুদ্ধে ৩১ লাখ ৯০ হাজার টাকা পাওনা পরিশোধ না করার বিষয়ে অভিযোগ করেন। পরে গাজীপুর জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক মোস্তাফিজ গত ৬ নভেম্বর আশিষের নামে একটি চিঠি পাঠান। ওই চিঠিতে তাকে ১৬০ ধারা অনুযায়ী ডিবি কার্যালয়ে হাজির হতে বলা হয়। চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে তিনি রিট করেন। প্রসঙ্গত, ফৌজদারি কার্যবিধির ১৬০ ধারায় বলা হয়েছে, ‘প্রদত্ত সংবাদ হইতে কিংবা অন্য কোনোভাবে যে ব্যক্তি সবিশেষ ঘটনা জানেন বলিয়া প্রতীয়মান হয়, এই অধ্যায়ের অধীন তদন্ত পরিচালনাকারী কোনো পুলিশ অফিসার লিখিত আদেশ দ্বারা তাহার নিজের থানার বা পার্শ্ববর্তী থানার সীমানার মধ্যে অবস্থানকারী ওই ব্যক্তিকে তাহার সম্মুখে হাজির হইতে বলিতে পারেন এবং এই রূপ ব্যক্তি সেই মোতাবেক হাজির হইবেন।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর