শনিবার, ২৬ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

মাছের সরবরাহ বেড়েছে, কমেছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক

মাছের সরবরাহ বেড়েছে, কমেছে সবজির দাম

বাজার দর

রাজধানীর নিত্যপণ্যের বাজারে নানান জাতের মাছ ও শীতকালীন সবজির সরবরাহ বেড়েছে। বাজারে আসা সব ধরনের শীতকালীন সবজির দাম কমলেও মাছের দাম স্থিতিশীল।

ব্যবসায়ীরা হাসিমুখে থাকলেও ক্রেতারা সন্তুষ্ট নয়। বনানী কাঁচাবাজারে গুলশান এলাকা থেকে আসা  মমিন মিয়া নামে এক ক্রেতা বলেন, তুলনামূলকভাবে ফুলকপি, বেগুন, টমেটোর দাম কমলেও মাছের দাম কমছে না। মাছ ব্যবসায়ীরা  কেজিতে ২০/৩০ টাকা বাড়িয়ে বিক্রি করছেন। ব্রয়লার মুরগির দাম গত সপ্তাহের চেয়ে কেজিতে ৫ টাকা করে  বেশি দরে বিক্রি হচ্ছে। এ বাজার ঘুরে আরও দেখা যায়, প্রতি কেজি ইলিশ ৭০০ থেকে ৯০০ টাকা, রূপচাঁদা ৫৫০ থেকে ৭০০ টাকা, লইট্টা ১৫০ থেকে ১৮০ টাকা, কোরাল ৫৫০ থেকে ৭০০ টাকা, চিংড়ি মাছ ৪৫০ থেকে ৭০০ টাকা বিক্রি হচ্ছে। এ ছাড়া রুই ১৮০ থেকে ২৮০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৮০ টাকা, কাতলা ২০০ থেকে ৩০০ টাকা, পাঙ্গাশ ১২০ থেকে ১৬০ টাকা, মলা ২২০ থেকে ৩০০ টাকা, টেংরা ২৮০ থেকে ৪০০ টাকা, কৈ মাছ ২২০-৩০০ টাকায় বিক্রি হচ্ছে। আবদুল মতিন নামের এক মাছ ব্যবসায়ী বলেন, ক্রেতাদের কাছ থেকে  বেশি নিলে, ব্যবসা করা যাবে না। আমরা বাজারের সঙ্গে মিল রেখেই বিক্রি করছি। যাত্রাবাড়ী এলাকা থেকে আমরা মাছ কিনে নিয়ে আসি। বাজারে তুলতে নানান খরচ হয়। লাভের জন্যই তো ব্যবসা করি। তবে আমরা চেষ্টা করি ক্রেতাদের সামর্থ্যের মধ্যে মাছ বিক্রি করতে।  বনানী কাঁচাবাজারে নূরেরচালা এলাকা থেকে আসা খোরশেদ আলম নামের এক ক্রেতা বলেন, বাজারে শীতকালীন সবজিতে ভরপুর। গত সপ্তাহের চেয়ে এখন সবজির দাম কমেছে। যেই কাঁচামরিচ গত সপ্তাহে ১০০/১২০ টাকায় ক্রয় করেছি, সেই মরিচ গতকাল ৬০/৭০ টাকায় ক্রয় করেছি। ফুলকপি ৮০ টাকা থেকে কমে এখন ৩০ টাকায় বিক্রি হচ্ছে। অন্য সবজির দামও ক্রমান্বয়ে কমছে।  তবে ব্রয়লার মুরগি প্রতি কেজিতে ৫ টাকা বেড়ে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। শীতকালীন সবজির সরবরাহ বাড়ায় দাম একটু কমেছে জানিয়ে সাইফুজ্জামান নামে এক সবজি বিক্রেতা বলেন, ঢাকার আশপাশের উপজেলা থেকে সবজি ক্রয় করে নিয়ে এসে আমরা এ বাজারে বিক্রি করি। গত সপ্তাহে ফুলকপি প্রতিটির দাম ছিল ৫০ টাকা, গতকাল বিক্রি হয়েছে ৩০ টাকায়, গত সপ্তাহে বেগুন প্রতিকেজি বিক্রি হয়েছে ৬০ টাকা, গতকাল বিক্রি হয়েছে ৫০ টাকা।

প্রতি কেজি বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, টমেটো ৫০-৬০ টাকা, বরবটি ৫০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা,  পেঁপে ৩০ টাকা, শসা ৬০ টাকা, মুলা ২৫-৩০ টাকা, নতুন আলু ৫০-৬০ টাকা, কাঁচামরিচ ৫০-৬০ টাকা, করলা ৬০ টাকা। তবে বাজারে গত সপ্তাহের চেয়ে পিয়াজের দাম প্রতি কেজিতে ৩ টাকা কমে ২২ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি রসুন ২০০ টাকা, মসুর ডাল ১১০  থেকে ১৪০ টাকা, বোতলজাত প্রতিলিটার সয়াবিন তেল ৯৫ থেকে ১০০ টাকায় বিক্রি করছে।

সর্বশেষ খবর