সোমবার, ২৮ নভেম্বর, ২০১৬ ০০:০০ টা

রোহিঙ্গা হত্যায় প্রতিবাদী বুড্ডিস্ট নেতারা, রাজপথে রাখাইনরা

মিয়ানমার ইস্যু

নিজস্ব প্রতিবেদক ও কক্সবাজার প্রতিনিধি

মিয়ানমারের আরাকান প্রদেশে রোহিঙ্গা মুসলিম হত্যা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন ও কক্সবাজারের রাখাইন সম্প্রদায়ের নেতারা। সেখানে গণহত্যা বন্ধ এবং সাধারণ মানুষ রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে সোচ্চার হওয়ার আহ্বান জানান তারা। গতকাল রাজধানীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশন সংবাদ সম্মেলন এবং কক্সবাজারে রাখাইন সম্প্রদায়ের নেতারা এক মানববন্ধনে এ দাবি জানান।

কক্সবাজারে রাখাইন, বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায়ের মানববন্ধন : মিয়ানমারের আরাকান প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর গণহত্যার প্রতিবাদে কক্সবাজারে মানববন্ধন করেছে রাখাইন, বৌদ্ধ ও হিন্দু সম্প্রদায়। একই সঙ্গে এ নৃশংসতার ঘটনায় রহস্যজনক ভূমিকা পালন করায় মিয়ানমারের নেত্রী অং সান সু চির নোবেল পুরস্কার ফিরিয়ে নেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, কক্সবাজার জেলা শাখা ও জেলা আওয়ামী লীগ।

গতকাল দুপুরে কক্সবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রাখাইন, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের মানববন্ধন হয়। মানববন্ধনে সাবেক এমপি এথিন রাখাইন বলেন, মিয়ানমারের আরাকান প্রদেশে রোহিঙ্গা মুসলিমদের ওপর সে দেশের সরকার নির্যাতন চালাচ্ছে। বাংলাদেশের রাখাইন, বৌদ্ধ, হিন্দু সম্প্রদায় এ নির্যাতনের প্রতিবাদ এবং নির্যাতন বন্ধের দাবি জানাচ্ছে। মানববন্ধনে সংহতি জানিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল মোস্তফা বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে সে দেশের সেনাবাহিনী গণহত্যা চালাচ্ছে। রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশের দিকে ঠেলে দিচ্ছে। শান্তিতে নোবেল জয়ী অং সান সু চি গণহত্যা চালিয়ে অশান্তি তৈরি করছেন। তাই অশান্তির দূত সু চির নোবেল পুরস্কার ফিরিয়ে নেওয়া উচিত। মানববন্ধনে আশেক উল্লাহ রফিক এমপি, বাংলাদেশ পূজা উযাপন পরিষদের জেলা সভাপতি রণজিৎ দাশ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান, বাংলাদেশ রাখাইন ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ক্যথিং অং বক্তব্য রাখেন। মানববন্ধনে রাখাইন সম্প্রদায়ের বহু নারী-পুরুষ ও শিশু, হিন্দু সম্প্রদায়সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

বুড্ডিস্ট ফেডারেশনের সংবাদ সম্মেলন :  ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে গতকাল এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা বলেন, মিয়ানমারে নৃশংসতা মানবতার বিপর্যয়। এ বিপর্যয় থেকে আরাকানের সাধারণ মানুষকে রক্ষার্থে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। অহিংস পথে মিয়ানমারের সহিংসতা সমাধানের জন্য দেশটির সরকার ও জনগণের প্রতি তারা আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে বুড্ডিস্ট নেতারা আরও বলেন, আমরা বিশ্বাস করি বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক ও হিংসাত্মক কাজ কখনো সমর্থন করে না। মিয়ানমারের এ ঘটনাকে ঘিরে কতিপয় মহল সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর কিছু তথ্য ও ছবি প্রচার করছে বলে তারা অভিযোগ করেন। সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি ডা. অসীম রঞ্জন বড়ুয়া, সাধারণ সম্পাদক অশোক বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর