শিরোনাম
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে বিভিন্ন সংগঠনের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের রোহিঙ্গা গণহত্যা বন্ধের দাবিতে সরব বাংলাদেশের ইসলামী দলগুলো। অবিলম্বে নিরীহ মুসলমানদের নির্যাতন বন্ধ না করলে কঠিন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তারা।

ইসলামী আন্দোলনের বিক্ষোভ : গতকাল বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সামনে বিক্ষোভ-মিছিল করেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ। পীর চরমোনাই ঘোষিত ৫ ডিসেম্বর ঢাকার মিয়ানমার দূতাবাস ঘেরাও এবং ১৮ ডিসেম্বর মিয়ানমান অভিমুখে লংমার্চ কর্মসূচি সফলের আহ্বান জানিয়ে বক্তারা বলেছেন, মিয়ানমারে মুসলমানদের ওপর যে অমানবিক নির্যাতন চলছে তা ইতিহাসের সব পৈশাচিক নারকীয় তাণ্ডবকেও হার মানায়। রোহিঙ্গাদের নাগরিকত্ব বাতিল করে তাদের সে দেশের নাগরিক নয় বলে, তাদের ওপর যে পাশবিকতা, নির্মমতা ও হত্যাযজ্ঞ চলছে তাতে যে কোনো মানুষই কেঁদে উঠতে বাধ্য।

তরিকতের মতবিনিময় : রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবিতে গতকাল সংগঠনের কলাবাগানের কার্যালয়ে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। তাতে এম এ আউয়াল বলেন, মিয়ানমার সরকারের পরিচালিত মুসলিম হত্যকাণ্ড গণহত্যার শামিল। আগেও মিয়ানমার রোহিঙ্গা মুসলমানদের বিতাড়িত করে বাংলাদেশে আসতে বাধ্য করেছিল। আজ পর্যন্ত মিয়ানমার তাদের ফিরিয়ে নেয়নি। এ হত্যাযজ্ঞ বন্ধে জাতিসংঘ, ওআইসি ও সব আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও শান্তিকামী বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান।

ইউনাইটেড পার্টির আলোচনা সভা : রাজধানীর সেগুনবাগিচার কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ ইউনাইটেড ইসলামী পার্টির আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সংগঠনের চেয়ারম্যান মাওলানা মোহাম্মদ ইসমাইল হোসাইন বলেন, রোহিঙ্গা মুসলমানদের হত্যা বন্ধে বাংলাদেশ সরকারসহ বিশ্ববাসীকে তাদের পাশে দাঁড়াতে হবে।

রোহিঙ্গা বোঝাই ৪টি নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি : কক্সবাজার প্রতিনিধি জানান, কক্সবাজারের টেকনাফ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশ চেষ্টাকালে রোহিঙ্গা ভর্তি ৪টি নৌকা ফেরত পাঠিয়েছে বিজিবি। গতকাল ভোরে টেকনাফের নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে এদের ফেরত পাঠানো হয়। টেকনাফের বিজিবি-২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, গতকাল ভোরে নাফ নদীর বিভিন্ন সীমান্ত পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের চেষ্টাকালে জলসীমার শূন্যরেখা থেকে রোহিঙ্গা বোঝাই ৪টি নৌকা ফেরত পাঠানো হয়েছে। প্রতি নৌকায় অন্তত ১০ জনের বেশি রোহিঙ্গা ছিল।

সর্বশেষ খবর