সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মহিলা সমিতিতে ‘গহর বাদশা ও বানেছা পরী’

সাংস্কৃতিক প্রতিবেদক

মহিলা সমিতিতে ‘গহর বাদশা ও বানেছা পরী’

নাটকের দল বটতলার আয়োজনে ‘ধরিত্রী ও মানব হত্যার বিরুদ্ধে-মুক্তির উৎসব’ শীর্ষক নাট্য উৎসবে গতকাল মঞ্চায়ন হয়েছে নাগরিক নাট্যাঙ্গন প্রযোজিত নাটক ‘গহর বাদশা ও বানেছা পরী’। সন্ধ্যায় বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি।

মৈমনসিংহ গীতিকার বিখ্যাত লোকগাঁথা ‘গহর বাদশা বানেছা পরী’ অবলম্বনে বিন্যস্ত এই নাটকটির কাহিনী। নাটকটির পুনর্কথন ও নির্দেশনায় ছিলেন হূদি হক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন নাগরিক নাট্যাঙ্গনের নিয়মিত নাট্যকর্মীরা। উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর শেষ হবে এই নাট্য উৎসব।

চারুকলায় শিল্পকর্ম প্রদর্শনী : ঢাকা বিশ্ববিদ্যলয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে শুরু হয়েছে অনুষদের শিক্ষার্থীদের প্রাচ্যকলা বিভাগের সপ্তাহব্যাপী বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী। গতকাল সকালে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রাচ্যকলা বিভাগের অনারারি অধ্যাপক ড. মো. আবদুস সাত্তার, জয়নুল আবেদিন পুত্র প্রকৌশলী ময়নুল আবেদিন এবং লেখক ও শিল্পসমালোচক সাখাওয়াত টিপু। অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক শিশির ভট্টাচার্যের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের প্রধান ড. মলয় বালা।

প্রদর্শনীতে ৩৪ শিক্ষার্থীর ৪৪টি শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে এবারের প্রদর্শনীর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে ‘প্রকৃতি ও মানবদেহের ব্যবচ্ছেদ-১’ শিল্পকর্মের জন্য এবার নিরীক্ষাধর্মী পুরস্কার পেয়েছেন এমএফএ প্রোগ্রামের ১ম পর্বের শিক্ষার্থী চন্দন কুমার সরকার, ‘বিশ্রাম’ শিরোনামের  শিল্পকর্মের জন্য ৩য় বর্ষের বিএফএ সম্মানের শিক্ষার্থী শাহানাজ আক্তার, ‘প্রকৃতি-২’ শিরোনামের শিল্পকর্মের জন্য শিল্পী শফিকুল আমীন স্মৃতি পুরস্কার পেয়েছেন এমএফএ ১ম পর্বের শিক্ষার্থী হাসিবা ইয়াসমিন, ‘দি প্রটেক্টর’ শিল্পকর্মের জন্য শিল্পী আমিনুল ইসলাম স্মৃতি পুরস্কার পেয়েছেন ৪র্থ বর্ষের বিএফএ সম্মানের শিক্ষার্থী সামিনা জামান, ‘জড় জীবন’ শীর্ষক চিত্রকর্মের জন্য ৩য় বর্ষ বিএফএ সম্মানের শিক্ষার্থী আল-আমিন পেয়েছেন শিল্পী রশিদ চৌধুরী স্মৃতি পুরস্কার এবং ‘কম্পোজিশন’ চিত্রকর্মের জন্য শিল্পী শওকাতুজ্জামান স্মৃতি পুরস্কার পেয়েছেন ২য় বর্ষ বিএফএ সম্মান প্রোগ্রামের শিক্ষার্থী জাহিদুল আলম জামিল। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। এর সমাপ্তি ঘটবে ১০ ডিসেম্বর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর