মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মিরপুরে শ্রমিক-পুলিশ সংঘর্ষ

আহত ১০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মিরপুর-২ নম্বর সেকশনে সনি সিনেমা হলের পাশে রেজাউল অ্যাপারেলস নামে একটি গার্মেন্ট কারখানা স্থানান্তর নিয়ে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশের টিয়ার শেল ও লাঠিচার্জে অন্তত ১০ জন আহত হন। এদের মধ্যে ওই কারখানার শ্রমিক সোনিয়া ও একটি ভবনের নিরাপত্তা কর্মী মাহফুজকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত শ্রমিকরা কারখানার সামনের রাস্তা অবরোধ করে সমাবেশ করে। নেতাদের সঙ্গে বৈঠক করে। সকাল থেকে চিড়িয়াখানা রোডের এক পাশে যান চলাচল বন্ধ থাকলেও বিকালে শ্রমিকদের সরিয়ে নিলে বিকাল ৪টা থেকে ফের যান চলাচল শুরু হয়।

গার্মেন্টস শ্রমিকরা জানান, রেজাউল অ্যাপারেলস কারখানা গাজীপুরের কোনাবাড়িতে স্থানান্তর করা হবে বলে জানিয়ে আসছিলেন মালিক রেজাউল ইসলাম। কিন্তু শ্রমিকরা এতে বাধা দেন। তারা দাবি তোলেন যে, শ্রমিকদের ক্ষতিপূরণ দিয়ে এই কারখানা স্থানান্তর করতে হবে। গতকাল সকালে শ্রমিকরা কাজ করতে এসে দেখেন গেটে তালা এবং পুলিশ ডিউটি করছে। একপর্যায়ে শ্রমিকরা আন্দোলন শুরু করলে পুলিশ তাদের ওপর টিয়ার শেল নিক্ষেপ করে। এতে বেশ কয়েকজন শ্রমিক আহত হন। পরে শ্রমিকরা কারখানার সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশে বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন আহমেদ শ্রমিকদের পক্ষ থেকে কারখানার মালিকের কাছে তিন দফা দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো, শ্রমিকদের বেতন ও ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে মালিক পক্ষ যে সিদ্ধান্ত নিয়েছিল তা পরিশোধ করতে হবে, যেসব শ্রমিক নতুন কারখানায় চাকরি করতে চায় তাদের নিয়োগ দিতে হবে এবং আন্দোলনে যারা আহত হয়েছেন তাদের সব চিকিৎসার খরচ গার্মেন্টস মালিককে বহন করতে হবে। পুলিশের মিরপুর বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার শরিফুল ইসলাম বলেন, দাবি-দাওয়া নিয়ে শ্রমিকদের একটি প্রতিনিধি দলকে বিজিএমইএ’তে পাঠানো হয়েছে। সেখানেই শ্রমিকদের বেতন-ভাতার বিষয়টি মীমাংসা করা হবে।

সর্বশেষ খবর