শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় মেলা

নতুন প্রযুক্তির বিদ্যুৎ প্রকল্প দেখতে উপচেপড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক

নতুন প্রযুক্তির বিদ্যুৎ প্রকল্প  দেখতে উপচেপড়া ভিড়

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) আয়োজিত বিদ্যুৎ ও জ্বালানি মেলায় নতুন নতুন প্রযুক্তির বিদ্যুৎ প্রকল্প দেখতে গতকালও উপচে পড়া ভিড় জমেছিল। দর্শনার্থীরা ঘুরে ঘুরে দেখেছেন বাড়ি-ঘরকেই কীভাবে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে পরিণত করা যায়, কীভাবে সেই বিদ্যুৎ জাতীয় গ্রিডে পর্যন্ত যোগ করা যায় এবং কীভাবে সব খানে সৌরবিদ্যুৎ চালু করা যায়।

চার দিনব্যাপী এই মেলার আজ সমাপনী দিন। ফলে গতকাল ভিড় জমজমাট হয়ে উঠেছিল। মেলায় দেখা গেছে, দর্শনার্থীদের আগ্রহ ছিল ব্যক্তি উদ্যোগে বিদ্যুৎ উৎপাদনের নানা প্রযুক্তির প্রতি। মেলায় অংশ নেওয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এমন সব আধুনিক আবিষ্কার নিয়ে হাজির হয়েছেন, যা প্রত্যক্ষ করে দশনার্থীরা অভিভূত হন। সাধারণ দর্শনার্থী থেকে শুরু করে উদ্যোক্তা, গ্রাহক, প্রকৌশলীরা পর্যন্ত এসব আবিষ্কার দেখে মুগ্ধ হন। ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন উপলক্ষে আয়োজিত এ মেলার তৃতীয় দিনে দেখা গেছে, আইসিসিবির বিশাল পরিসরে আয়োজিত মেলায় অংশ নিয়েছে সরকারি-বেসরকারি ১২৫ কোম্পানির ৩২০টি স্টল। প্রতিটি স্টল এমনভাবে উপস্থাপন করা হচ্ছে, যেন একেকটি বাস্তব প্রকল্পের কেন্দ্রস্থল।  ইনোভেশন প্যাভিলিয়নে গিয়ে দেখা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজেদের আবিষ্কার নিয়ে হাজির হয়েছেন। এমনি একটি স্টলে সৌরবিদ্যুৎ দিয়ে চালানো হচ্ছে পানির পাম্প, ফ্যান। জেএসজেভিএল স্টলে গিয়ে দেখা গেছে পরিবেশবান্ধব অটোমোবাইল। যার মাধ্যমে সূর্যের আলোয় চলবে গাড়ি। গ্রামীণ শক্তি নিয়ে এসেছে সৌরবিদ্যুতের প্লান্ট। গ্রাহকরা স্টলে অর্ডার দিলে মাত্র ২০ থেকে ৩০ হাজার টাকায় বাড়িতে গিয়ে স্থাপন করে দেওয়া হবে এসব প্লান্ট।

আইসিসিবির নবরাত্রী হলে অংশ নিয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন বিদ্যুৎ উৎপাদন কোম্পানির স্টল। এসব স্টলে পুরো প্রকল্পের চিত্র তুলে ধরা হয়েছে। বাংলাদেশকে আলোকিত করতে বিদ্যুৎ উৎপাদনের প্রকৌশলীরা যে নিরলসভাবে কাজ করছেন- তা জীবন্ত করে প্রদর্শন করা হচ্ছে। বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, সৌরবিদ্যুতের ছোট ছোট নানা ধরনের প্লান্ট। একটিতে দেখা যায়, ব্যাটারির সঙ্গে একটি সৌরবোর্ড। তাতে সাধারণ যন্ত্রাংশ দিয়ে মাত্র এক ঘণ্টার সেটআপে জ্বালানো হচ্ছে লাইট। একটিতে বায়ুভিত্তিক বিদ্যুেকন্দ্র কীভাবে কাজ করে-তার রেপ্লিকা তুলে ধরে দর্শকদের দেখানো হচ্ছে বায়ু ধরেও উৎপাদন করা যায় বিদ্যুৎ। আরেক স্টলের সামনে গিয়ে দেখা যায়, ১৫ থেকে ২০টি ছোট পাখা ঘুরছে। যদিও এগুলো বিদ্যুতের মাধ্যমে ঘুরছে, তবে তা মিলছে প্রাকৃতিক পরিবেশবান্ধব উৎপাদন প্রক্রিয়ায়। আরেক স্টলে দেখা গেছে, গ্যাসভিত্তিক বিদ্যুেকন্দ্র। যেখানে গ্যাসের পাইপ এসে প্লান্টে যোগ হয়েছে। যাতে করে চলছে বিশাল সব মেশিন। ঘুরছে স্বয়ংক্রিয়ভাবে চাকা। মেলায় গ্যাসভিত্তিক বিদ্যুৎ পাওয়ার প্লান্ট ছাড়াও কয়লাভিত্তিক প্লান্ট, বায়ুচালিত প্লান্ট, পানি বিদ্যুৎ প্লান্ট ইত্যাদির রেপ্লিকা তৈরি করে দর্শনার্থীদের সামনে তুলে ধরা হয়। পরিবেশ রক্ষা করে কীভাবে বিদ্যুৎ উৎপাদন করা যায়-তাও তুলে ধরা হয় সহজভাবে।

সর্বশেষ খবর