রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মুক্তিযুদ্ধ জাদুঘরে বিজয় উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

মুক্তিযুদ্ধ জাদুঘরে বিজয় উৎসব

ডিসেম্বর বাঙালির স্বাধীনতা ও বিজয়ের গৌরবান্বিত অধ্যায়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ডিসেম্বরেই পাক হানাদার বাহিনীর কাছ থেকে বিজয় ছিনিয়ে আনে বাঙালি। পরাধীনতার শৃঙ্খলমুক্ত হয়ে বিশ্বমানচিত্রে ঠাঁই করে নেয় নতুন একটি পতাকা, নতুন একটি দেশ আর নতুন একটি মানচিত্র। ১৬ ডিসেম্বর বাঙালির জীবনে স্বর্ণাক্ষরে লেখা এক গৌরবময় দিন। গান, কবিতা, নাটক ইত্যাদি নিয়ে এদিন বিজয়ের আনন্দে মেতে উঠবে সমগ্র বাঙালি। বরাবরের মতো এবারও মুক্তিযুদ্ধ জাদুঘরের আয়োজনে শুরু হলো সপ্তাহব্যাপী বিজয় উৎসব ২০১৬।

‘মুক্তিযুদ্ধ : তারুণ্যের ভাবনা’ প্রতিপাদ্য স্লোগান নিয়ে গতকাল বিকালে মুক্তিযুদ্ধ জাদুঘরে শুরু হয় ‘মানবাধিকার থেকে বিজয় দিবস’ শীর্ষক এ উৎসব। ১৬ ডিসেম্বর পর্যন্ত চলমান এ উৎসবে প্রতিদিন থাকবে গান, কবিতা, নৃত্য, পথনাটকের পরিবেশনা ও তরুণ প্রজন্মের ভাবনায় মুক্তিযুদ্ধবিষয়ক আলোচনা। উৎসবের প্রথম দিনের আলোচনায় বক্তৃতা করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী। রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ভবন স্থানান্তরের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, এ আঙিনায় এটাই হচ্ছে আমাদের সর্বশেষ বিজয় উৎসব। শহীদ বুদ্ধিজীবীকন্যা ডা. নুজহাত চৌধুরীর সঞ্চালনায় ‘মুক্তিযুদ্ধ : তারুণ্যের ভাবনা’ শীর্ষক আলোচনায় বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সদস্য মাহফুজ সরকার, নিপু ইসলাম তন্বী ও মাজহারুল কবির শয়ন।

আলোচনা-পরবর্তী সাংস্কৃতিক পর্বে দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন শিল্পীগোষ্ঠী ও দক্ষিণখান আদর্শ বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা। কবিতা আবৃত্তি করেন মুক্তধারা আবৃত্তি কেন্দ্রের শিল্পীরা। দলীয় সংগীত পরিবেশন করেন বহ্নিশিখার শিল্পীরা। নাটকের দল ব-নাটুয়ার পরিবেশনায় পথনাটক ‘গুডু’ পরিবেশনার মধ্য দিয়ে শেষ হয় সপ্তাহব্যাপী বিজয় উৎসবের প্রথম দিন। ১৬ ডিসেম্বর শেষ হবে এ উৎসব।

বিজয়ের ৪৫তম বর্ষপূর্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ছায়ানটের যৌথ আয়োজন : বিজয়ের ৪৫তম বর্ষ উদ্যাপনে ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের যৌথ আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে ‘সকলে মিলে দেশ-গান গাইবার, দেশ-কথা বলবার’ শীর্ষক বিজয় উৎসব। ১৬ ডিসেম্বর বিকাল ৩টা ৪০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ উৎসবের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। দেশের গান, কথামালা ও নাচ থাকবে এ আয়োজনে।

গতকাল বিকালে ছায়ানট ভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন ছায়ানট সভাপতি সন্জীদা খাতুন ও সাধারণ সম্পাদক খায়রুল আনাম শাকিল।

বাঁচাও নদী বুড়িগঙ্গা শীর্ষক প্রদর্শনী : একসময়ের প্রমত্তা বুড়িগঙ্গা বর্তমানে মৃতপ্রায়। আর মৃতপ্রায় বুড়িগঙ্গাকে নিজের ক্যামেরার ফ্রেমে বন্দী করেছেন আলোকচিত্র সাংবাদিক ফোজিত শেখ বাবু। বাবুর তোলা ২০টি আলোকচিত্র নিয়ে ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে দো ঢাকার গ্যালারি জুমে শুরু হলো ‘বাঁচাও নদী বুড়িগঙ্গা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী। বিকালে আলিয়ঁস ফ্রঁসেজে দো ঢাকার গ্যালারি জুমে এ প্রদর্শনীর উদ্বোধনীতে অতিথি ছিলেন ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামান, শিল্পী শাহাবুদ্দিন আহমেদ এবং ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীর গ্যালারি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। ২৪ ডিসেম্বর শেষ হবে এ প্রদর্শনী।

‘শিশুদের স্বপ্নের পৃথিবী’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা : ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত হলো ‘শিশুদের স্বপ্নের পৃথিবী’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও অভিভাবক কাউন্সিল। গতকাল দুপুরে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। ফাউন্ডেশনের সভাপতি মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞ ফারজানা রাবিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন চিকিৎসক অরূপ রতন চৌধুরী, ভারত বিচিত্রার সম্পাদক নান্টু রায়, পর্বতারোহী এম এ মুহিত।

 

সর্বশেষ খবর