শুক্রবার, ১৬ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রিজার্ভ থেকে ছাড়া হবে ৫০০ কোটি ডলারের বন্ড : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, মেগা প্রকল্প বিশেষ করে পদ্মা সেতুতে অর্থায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৫ বিলিয়ন (৫০০ কোটি) ডলারের সভরেন বন্ড ইস্যু করা হবে। গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ কথা জানান অর্থমন্ত্রী। অর্থমন্ত্রী বলেন, বড় উন্নয়ন প্রকল্পের অর্থায়নের জন্য কেন্দ্রীয় ব্যাংকের  রিজার্ভ থেকে টাকা নিয়ে ফান্ড গঠন করে সেখান থেকে বাজারে সভরেন বন্ড ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংকে বর্তমানে প্রায় ৩৯ বিলিয়ন ডলারের রিজার্ভ রয়েছে। সেখান থেকে এ বন্ড ছাড়া হবে। পদ্মা সেতুসহ অন্যান্য বড় বড় প্রকল্পে এ বন্ড থেকে অর্থ জোগান দেওয়া হবে। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বন্ডের সুদের হার স্থানীয় উৎস থেকে যেসব কনসেশনাল ঋণ নেওয়া হয় তার থেকে কিছুটা বেশি হবে। রিজার্ভের অর্থ এভাবে ফেলে না রেখে তা উন্নয়নমূলক কাজে ব্যবহার করতে চাই আমরা। এ বন্ড ছাড়তে পৃথক একটি আইন করতে হবে। আগামী মাসেই বিষয়টি অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ সভায় তোলা হবে। এ ফান্ড সর্বোচ্চ পাঁচ বিলিয়ন ডলারের হতে পারে। তবে শুরু হবে দুই বিলিয়ন ডলার দিয়ে। সরকারের মেগা প্রকল্পে বিশেষ করে পদ্মা সেতু প্রকল্পে এ বন্ডের অর্থ ব্যবহার করা হবে। এ ফান্ড ম্যানেজমেন্ট করতে অর্থ মন্ত্রণালয়ের অধীনে পৃথক ম্যানেজমেন্ট বিভাগ থাকবে। সংশ্লিষ্ট সূত্র জানায়, সভরেন বন্ড একটি বিশেষ ধরনের বন্ড, যা আন্তর্জাতিক পুঁজিবাজারে বিক্রি হয়। সাধারণত দেশের বাণিজ্য ঘাটতি মেটাতে এ ধরনের বন্ড ইস্যু করা হয়।

গ্রামীণফোনের সিইওর সাক্ষাৎ : এদিন অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন গ্রামীণফোনের সিইও। এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, ‘গ্রামীণফোন ৪০ শতাংশ হারে সবচেয়ে বেশি করপোরেট ট্যাক্স দেয়। কেউ কেউ ৪২ শতাংশ ও ২৭ শতাংশ হারেও করপোরেট ট্যাক্স দেয়।

সাক্ষাৎকালে গ্রামীণফোনের সিইও অর্থমন্ত্রীকে জানান, কোনো অ্যাপসের দাম ৫০ টাকার বেশি হতে পারবে না বলে বিটিআরসি নির্দেশনা দিয়েছে এবং যে টাকা দিয়ে কোম্পানিটি তরঙ্গ কিনেছে তার ওপর ৫ শতাংশ হারে ট্যাক্স আরোপ করছে। এতে তাদের আপত্তি রয়েছে। অর্থমন্ত্রীর কাছে এসব নির্দেশনা প্রত্যাহারের দাবি জানান প্রতিষ্ঠানটির সিইও। জবাবে অর্থমন্ত্রী একমত পোষণ করে বলেন, তরঙ্গের জন্য কোম্পানিগুলো যে টাকা দেয় তা সরকারি কোষাগারেই চলে যায়। এর ওপর আবার ট্যাক্স কেন বসানো হলো? বিষয়টি বিবেচনা করা হবে।

সর্বশেষ খবর