রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

‘মিলেছি আজ মায়ের ডাকে’

সাংস্কতিক প্রতিবেদক

‘মিলেছি আজ মায়ের ডাকে’

বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদের আয়োজনে দর্শনীর বিনিময়ে রবিরশ্মির নিয়মিত সংগীত সন্ধ্যার অংশ হিসেবে গতকাল শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ‘মিলেছি আজ মায়ের ডাকে’ শীর্ষক সুর সন্ধ্যার আয়োজন। ‘ও আমার দেশের মাটি’ গানটির সম্মেলক পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় সংগীতাসর। এরপর সম্মেলক কণ্ঠে শিল্পীরা পরিবেশন করেন ‘আমরা মিলেছি মায়ের ডাকে’। একক সংগীতের ফাঁকে ফাঁকে আয়োজক সংগঠনের শিল্পীরা সম্মেলক কণ্ঠে পরিবেশন করেন ‘আজি বাংলাদেশের হূদয় হতে’, ‘ও ভাই খাঁটি সোনার চেয়ে খাঁটি’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’। অনুষ্ঠানে        আবৃত্তি পরিবেশন করেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়। প্রতিটি গানের পরিবেশনা দর্শক শ্রোতাদের আবেগাপ্লুত করে তোলে। রফিক আজাদ স্মরণ : কথা ও কবিতায় প্রয়াত কবি রফিক আজাদকে স্মরণ করেছে ঢাকাস্থ মানিকগঞ্জ সমিতি। গতকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয় এ আয়োজন। মানিকগঞ্জ সমিতির সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি অধ্যাপক মাহফুজা খানমের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন কবি কাজী রোজী, আবু হাসান শাহরিয়ার, বিমল গুহ, শেলী সেনগুপ্তা প্রমুখ। স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠানের আহ্বায়ক মোতাহার হোসেন সাজু। কবির স্মৃতিচারণ করেন কবিপত্নী দিলারা হাফিজ। শিশু একাডেমি : শিশু একাডেমির প্রশিক্ষণার্থীদের স্বরচিত ছড়া পাঠ ও আমন্ত্রিত ছড়াকারদের ছড়াপাঠের মধ্য দিয়ে শিশু একাডেমিতে শেষ হয়েছে বিজয়ের ৪৫তম বার্ষিকী উদযাপনের দুইদিনের অনুষ্ঠানমালা। গতকাল বিকালে একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন কবি আসাদ চৌধুরী। একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিশুসাহিত্যিক আখতার হুসেন, রফিকুল হক দাদুভাই ও সুকুমার বড়ুয়া। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন একাডেমির পরিচালক আনজীর লিটন।

চলছে জোটের বিজয় উৎসব : কেন্দ্রীয় শহীদ মিনারসহ রাজধানীর ৯টি মঞ্চে অনুষ্ঠিত হচ্ছে সম্মিলিত সাংস্কৃতিক জোটের সপ্তাহব্যাপী বিজয় উৎসব। গতকাল ছিল উৎসবের পঞ্চম দিন। আর এদিন বিকালে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের অনুষ্ঠানমালার উদ্বোধন করা হয়।

‘ঐক্য গড়ো বাংলাদেশ, সাম্প্রদায়িকতা হবে শেষ’ স্লোগানে বাহাদুর শাহ পার্কের পঞ্চম দিনের আয়োজনের উদ্বোধন করেন জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। সাংস্কৃতিক পরিবেশনার দলীয় পর্বে অংশ নেয় শিশু সংগঠন স্পন্দন, গেণ্ডারিয়া কিশোলয় কচিকাঁচার আসর, মৈত্রী চিলড্রেন থিয়েটার ট্রুপস, বুলবুল একাডেমি অব ফাইন আর্টস, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র, স্বরচিত্র ও ভিন্নধারা। পথনাটক মঞ্চস্থ করে সাত্বিক নাট্য সম্প্রদায়। কাল শেষ হবে সপ্তাহব্যাপী এই বিজয় উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর