রবিবার, ১৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা
মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ

রাশিয়াকে যথাযথ জবাবের হুঁশিয়ারি ওবামার

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের গত প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল ও হিলারি ক্লিনটনের ঘনিষ্ঠ একজন সহযোগীর ইমেইল  হ্যাকিংয়ের সঙ্গে রুশ সংশ্লিষ্টতার ‘সমুচিত জবাব’ দেওয়া হবে বলে প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। রাশিয়ার সাইবার আক্রমণের  জবাবে যুক্তরাষ্ট্রও একই ধরনের ব্যবস্থা নিতে পারে বলে কার্যত আভাস দিয়েছেন তিনি। ওবামার ভাষায়, ‘তারা আমাদের সঙ্গে যা করে, আমরাও তাদের সঙ্গে সেটা করতে পারি।’ এমনকি চীনে গত সেপ্টেম্বরে জি ২০ শীর্ষ সম্মেলনের এক ফাঁকে যুক্তরাষ্ট্রে হ্যাকিং বন্ধের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এ সংক্রান্ত এক আলাপে নির্দেশ দিয়েছিলেন বলেও ওবামা জানান। শুক্রবার চলতি বছরের শেষ সংবাদ সম্মেলনে বারাক ওবামা এসব মন্তব্য করেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হ্যাকিংয়ের ঘটনার সঙ্গে রুশ সংশ্লিষ্টতা নিয়ে গত কয়েকদিন ধরেই দেশটির গণমাধ্যমে বেশ আলোচনা হচ্ছে। স্থানীয় টিভি চ্যানেল এবিসি নিউজ গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে সম্প্রতি তাদের এক প্রতিবেদনে জানায় যে হিলারির ঘনিষ্ঠ সহযোগী ও ডেমোক্রেট দলের ই-মেইল হ্যাকিংয়ের সঙ্গে রাশিয়ার সংশ্লিষ্টতা রয়েছে তাদের হাতে পর্যাপ্ত তথ্য-প্রমাণ রয়েছে। এমনকি হোয়াইট হাউসের একজন মুখপাত্রও যুক্তরাষ্ট্রে চালিত সাইবার হামলার ঘটনার সঙ্গে রাশিয়ার সংশ্লিষ্টতা আছে বলে এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন।

 ওবামাও বছরের শেষ সংবাদ সম্মেলনে সাইবার হামলার সঙ্গে পুতিনের জড়িত থাকার ব্যাপারে আভাস দিয়েছেন। এমন এক প্রশ্নে ওবামা বলেন, ‘পুতিনের অজ্ঞাতে রাশিয়ায় খুব বেশি কিছু ঘটে না।’

প্রেসিডেন্ট নির্বাচনের আগে সেপ্টেম্বরে পুতিনকে আগাম সতর্কবার্তা দিয়েছিলেন বলেও জানিয়েছেন ওবামা।  হ্যাকিং বন্ধ না হলে এজন্য রাশিয়াকে ‘মারাত্মক পরিণতি’ ভোগ করতে হবে বলেও পুতিনকে সতর্ক করেছিলেন, সংবাদ সম্মেলনে বলেন ওবামা।

এদিকে, ওবামা তার উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা না করলেও নির্বাচনে রুশ হস্তক্ষেপের ভয়াবহতা স্বীকার করতে কয়েকজন রিপাবলিকান নেতারা ব্যর্থ হচ্ছেন বলেও জানান তিনি। এজন্য নির্বাচনে রুশ সাইবার হামলার সংশ্লিষ্টতার তদন্তে দ্বিপক্ষীয় কমিটিকে সমর্থন দেওয়ার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানান তিনি। যদিও নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার অভিযোগকে ট্রাম্প ‘বিদ্রূপাত্মক’ ও ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে একে প্রত্যাখ্যান করেছেন। রাশিয়াও এমন অভিযোগকে যুক্তরাষ্ট্রের তরফে ‘বেশ নোংরা’ আচরণ বলে অভিহিত করে তা অস্বীকার করেছে।

আগামী ২০ জানুয়ারি ক্ষমতা ছাড়ছেন বারাক ওবামা। তাই হ্যাকিংয়ের জবাবে ওবামা প্রশাসনের পক্ষ থেকে ঠিক কী ব্যবস্থা গ্রহণ করা হবে তা অবশ্য পরিষ্কার নয়। বিবিসি ।

সর্বশেষ খবর