মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মিশুক মুনীরের আলোকচিত্র নিয়ে ‘মন জানালা’

সাংস্কৃতিক প্রতিবেদক

মিশুক মুনীরের আলোকচিত্র নিয়ে ‘মন জানালা’

বাংলাদেশের মুখ হিসেবে পরিচিত ‘অপরাজেয় বাংলা’ ভাস্কর্যটির নির্মাণকালের ছবি তুলেছিলেন শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর সন্তান ও বাংলাদেশের ইলেক্ট্রনিক সাংবাদিকতার অগ্রজ ব্যক্তিত্ব প্রয়াত মিশুক মুনীর।

সেই ছবি নিয়ে ‘মন জানালা’ নামের একটি আলোকচিত্র গ্রন্থ প্রকাশ করেছে বেঙ্গল পাবলিকেশনস। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সেমিনার কক্ষে গ্রন্থটির মোড়ক উন্মোচন  করা হয়। ‘মন জানালা’ গ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। ইমেরিটাস প্রফেসর ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন অপরাজেয় বাংলার স্থপতি সৈয়দ আবদুল্লাহ খালিদ, ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, কবি-সাংবাদিক হাসান হাফিজ প্রমুখ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত ও মিশুক মুনীরের স্ত্রী মঞ্জুলা কাজী। আয়োজনের সঞ্চালনায় ছিলেন মিশুক মুনীরের ছোট ভাই আসিফ মুনীর।

প্রধান অতিথি আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মিশুক বেঁচে থাকলে আরও অনেক কাজ করতেন। অসময়ে চলে গিয়েও কাজের প্রতি ও দেশের প্রতি ভালোবাসা, মূল্যবোধের যে দৃষ্টান্ত রেখে গেছেন তা পরবর্তী প্রজন্মের কাছে পাথেয় হয়ে থাকবে।

বাংলা একাডেমির ৩ পুরস্কার : বাংলা একাডেমি পরিচালিত সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৬, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৬ এবং কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার ২০১৫ ঘোষণা করা হয়েছে। চলতি বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর বাংলা একাডেমির ৩৯তম বার্ষিক সাধারণ সভায় আনুষ্ঠানিকভাবে এই তিনটি পুরস্কার প্রদান করা হবে। এবার সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৬ পাচ্ছেন কথাসাহিত্যিক হোসেনউদ্দীন হোসেন, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৬-এ ভূষিত হয়েছেন কবি আবুবকর সিদ্দিক ও কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার ২০১৫-এ ভূষিত হয়েছেন শিশুসাহিত্যিক আখতার হুসেন। ‘সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কারের ২০১৬’, এর অর্থমূল্য ৫০ হাজার টাকা, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার ২০১৬-এর অর্থমূল্য ১ লাখ টাকা ও কবীর চৌধুরী শিশুসাহিত্য পুরস্কার ২০১৫ এর অর্থমূল্য ১ লাখ টাকা।

সর্বশেষ খবর