বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মঞ্চায়ন হলো ‘কালচৌতিশা’

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চায়ন হলো ‘কালচৌতিশা’

আমাদের জীবনের ব্যর্থতার তদন্ত ও ভবিষ্যতের স্বপ্ন স্পর্শ করার আকাঙ্ক্ষায় এই সময়ের ছন্দভাষার নাটক ‘কালচৌতিশা’। সাংস্কৃতিক সংগঠন সাধনার প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো ভিন্নধর্মী গল্পের নাটক ‘কালচৌতিশা’। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এই নাটকটি। শাহমান মৈশানের রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন রিয়াজ মাহমুদ। পুঁজিবাদী বিশ্বব্যবস্থায় নারী ও পুরুষের লিগ্যাল ও স্পিরিচুয়াল সম্পর্কের মানচিত্র বোঝানো হয় নাটকটিতে। অন্যদিকে সন্ত্রস্ত সময়ের থাবা ব্যক্তির একান্ত ভূবনে কী অভিঘাত সৃষ্টি করে সেটিও উপলব্ধির সুযোগ ঘটিয়ে দেয় এই নাটক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— আশিক রহমান লিয়ন, কাজী তামান্না হক সিগমা, কামরুল ইসলাম মারুফ, নাজমুল হুদা শাকির, তানভীর নাহিদ খান, শাহারুল ইসলাম কাজল, হাফিজুল ইসলাম উজ্জ্বল, আফজাল কবীর, শাকিলা সিমকি, অমিত চৌধুরী, শাম্মি আক্তার প্রমুখ। উদীচীর ২০তম জাতীয় সম্মেলন কাল শুরু  : ‘জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই’ এ স্লোগান নিয়ে কাল  শুরু হতে যাচ্ছে  উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলন। ওই দিন বিকাল ৩টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মেলন উদ্বোধন করবেন ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক এবং ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশে নির্মিত প্রথম শহীদ মিনারের অন্যতম রূপকার ডা. সাঈদ হায়দার। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত থাকবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি গোলাম আরিফ টিপু এবং শিক্ষাবিদ ও উদীচীর সাবেক সভাপতি অধ্যাপক যতীন সরকার। উদ্বোধনের পর বিভিন্ন স্থান থেকে আগত উদীচীর শিল্পী-কর্মীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করবে। এরপর সন্ধ্যায় কেন্দ ীয় শহীদ মিনারের পাদদেশে পরিবেশিত হবে মনোজ্ঞ বিচিত্রানুষ্ঠান। পরদিন ২৩ ডিসেম্বর শুক্রবার ও ২৪ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় কাজী বশির মিলনায়তনে (ঢাকা মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান) অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত চলবে সম্মেলনের সাংগঠনিক অধিবেশন।

 ২৪ ডিসেম্বর বিকালে পরবর্তী দুই বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন এবং নতুন নেতৃত্বের শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলনের অনুষ্ঠানমালা।

গতকাল সকালে সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব জানান উদীচী শিল্পীগোষ্ঠীর নেতারা।

কেন্দ ীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক ও ২০তম জাতীয় সম্মেলন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক প্রবীর সরদার। এছাড়া আরও উপস্থিত ছিলেন উদীচীর কেন্দ ীয় সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, হাবিবুল আলম, মাহমুদ সেলিম, সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন, অমিত রঞ্জন দে প্রমুখ।

একুশে টিভির সামনে অবস্থান এফটিপিওর দেশের বিভিন্ন স্যাটেলাইট টিভি চ্যানেলে নিয়মিতভাবে প্রচার হচ্ছে ‘সুলতান সুলেমান’সহ ডাবিংকৃত বেশ কয়েকটি বিদেশি মেগাসিরিয়াল। এসব ডাবিংকৃত বিদেশি সিরিয়ালের প্রচার বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছে শিল্পী ও কলাকুশলীদের সম্মিলিত সংগঠন ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)। গতকাল সকালে বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টিভি কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করা কালে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন সংগঠনটির নেতারা।

তথ্য মন্ত্রণালয়ের নীতিমালার তোয়াক্কা না করে টিভি চ্যানেলগুলো ‘অবৈধ ও বেআইনি’ কার্যক্রম করছে বলেও এফটিপিও’র নেতারা অভিযোগ করেন।

সংগঠনটির আহ্বায়ক মামুনুর রশীদ বলেন, ‘একুশে টিভি বন্ধ হয়ে যাওয়ার পরে আমরা শিল্পী-কলাকুশলীরা পথে নেমে প্রতিবাদ জানিয়েছিলাম। আজ সেই একুশে টিভির সামনে এসে আমাদের প্রতিবাদ জানাতে হচ্ছে। এ বড় লজ্জার!’

দীপ্ত টিভির প্রতি অভিযোগ করে তিনি বলেন, ‘এই চ্যানেলটির ‘সুলতান সুলেমান’ ছাড়াও লোগোটি সরিয়ে ফেললে এটি একটি ভারতীয় চ্যানেলের রূপ নেবে। এরা যে বাংলা নাটকগুলো প্রচার করছে সেগুলোও ভীষণ অরুচিকর, অসামাজিক। এগুলো পরিবারের সঙ্গে বসে দেখা যায় না।’ এ সময় তিনি ভালো মানের অনুষ্ঠান নির্মাণে বাজেট বৃদ্ধির জন্য চ্যানেল মালিকদের প্রতি অনুরোধ জানান।

সদস্য সচিব গাজী রাকায়েত বলেন, ‘বিদেশি ভাষা থেকে ডাবিংকৃত সিরিয়ালগুলো প্রচারের আগে চ্যানেল কর্তৃপক্ষ কোনোভাবেই তথ্য মন্ত্রণালয়ের অনুমোদন নেয়নি। বিদেশি সিরিয়াল আমদানিতে ২০০-৩০০% ট্যাক্স আরোপ করা হলে এসব আমদানি এমনিতেই বন্ধ হয়ে যাবে।’

শহীদুজ্জামান সেলিম বলেন, ‘প্রাইম টাইমে বিদেশি সিরিয়াল ও অনুষ্ঠান প্রচার করায় বিপাকে পড়েছেন দেশীয় শিল্পী-কলাকুশলীরা। কাজের সংখ্যা কমে গেছে। মিডিয়া হাউস, টেকনিক্যাল হাউস, প্রোডাকশন্স হাউসগুলোও বন্ধ হয়ে যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর