শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ধর্মে ধর্মে সংঘাতের জন্য ভণ্ড ধার্মিকরা দায়ী : প্রধানমন্ত্রী

প্রতিদিন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্মে ধর্মে সংঘাতের জন্য ভণ্ড ধার্মিকদের দায়ী করে বলেছেন, প্রকৃত অর্থে ধর্ম পালনকারীরা অন্যায় পদক্ষেপ নিতে পারেন না। গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে বড়দিন ও কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিওর সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। খবর : বিডিনিউজ।

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ‘ধর্ম অতি পবিত্র জিনিস। পবিত্র ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করা চলবে না’ বক্তব্য উদ্ধৃত করে বলেন, ‘ধর্মকে যথেচ্ছ ব্যবহার করে ধর্মকেই ছোট করা হয়। ধর্মের সম্মান বজায় রাখা স্ব স্ব ধর্মের সবার কাজ। যারা ধর্ম পালনের ভান করেন, তারাই ধর্মে ধর্মে সংঘাত সৃষ্টি করেন। যারা প্রকৃত ধর্ম পালন করেন তারা অন্যায় পদক্ষেপ নিতে পারেন না।’ তিনি বলেন, ‘ধর্ম যার যার, উৎসব সবার। বাংলাদেশের মানুষের সেই উদারতা আছে।’

খ্রিস্টান সম্প্রদায়কে বড়দিনের শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জন্য এটা আনন্দের দিন। একজন বাঙালি কার্ডিনাল হতে পেরেছেন। এখন পোপ হিসেবে প্রার্থী হওয়ার ও ভোট দেওয়ার সুযোগ একজন বাঙালি পাচ্ছেন। কার্ডিনালকে উদ্দেশ করে তিনি বলেন, শুধু খ্রিস্টান সম্প্রদায়ের জন্য নয়, বাংলাদেশের জনগণের জন্য যে দায়িত্ব পালন করে এসেছেন; তা করে যাবেন। খ্রিস্টান সম্প্রদায়কে দেশের উন্নয়ন কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকার আহ্বান জানান তিনি।

নিজের বক্তব্যে ধর্মীয় স্বাধীনতা, নাগরিক অধিকার রক্ষা এবং রাষ্ট্রের পক্ষে কাজ করার যথাযথ আইনগত সুযোগ ও পরিবেশ প্রত্যাশা করেন প্যাট্রিক ডি রোজারিও। প্রসঙ্গত, বিশ্বের ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস ৯ অক্টোবর বাংলাদেশের প্যাট্রিক ডি রোজারিওসহ নতুন ১৭ কার্ডিনালের নাম ঘোষণা করেন। প্রথম বাংলাদেশি হিসেবে ১৯ নভেম্বর কার্ডিনাল হিসেবে অভিষিক্ত হন ৭৩ বছর বয়সী প?্যাট্রিক রোজারিও। বিশপ শরৎ ফ্রান্সিস গোমেজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ধর্মমন্ত্রী মতিউর রহমান, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, ময়মনসিংহ-১ আসনের সংসদ সদস্য জুয়েল আরেং, মাওলানা ফরীদউদ্দীন মাসঊদ, রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী ধ্রুবেশানন্দ মহারাজ, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব প্রণব কুমার বড়ুয়া, দ্য খ্রিস্টান কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিমিটেডের প্রেসিডেন্ট মার্কুজ গোমেজ এবং দ্য মেট্রোপলিটান খ্রিস্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান অগাস্টিন পিউরিফিকেশন বক্তব্য দেন। অনুষ্ঠানে ‘আনন্দলোকে মঙ্গলালোকে’ গেয়ে শেখ হাসিনাকে স্বাগত জানানো হয়। এ সময় প্রধানমন্ত্রীর হাতে ফুল তুলে দেন বিশপ শরৎ ফ্রান্সিস গোমেজ।

সর্বশেষ খবর