শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রিহ্যাব মেলায় ক্রেতার ঢল

নিজস্ব প্রতিবেদক

রিহ্যাব মেলায় ক্রেতার ঢল

ফ্ল্যাট ও জমির প্লট কেনাবেচায় আকর্ষণীয় সব অফার লুফে নিতে ছুটির দিনে আবাসন মেলায় হাজার হাজার ক্রেতার ঢল নেমেছিল গতকাল। আবাসন প্রতিষ্ঠানগুলো মেলা উপলক্ষে ব্যাপক মূল্য ছাড় ও উপহারসামগ্রী দিচ্ছে। ক্রেতারাও ভালো ফ্ল্যাট ও জমি প্রকল্পের দিকেই ঝুঁকছেন। এবারের মেলায় দেশের শীর্ষ শিল্প উদ্যোক্তা বসুন্ধরা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের বসুন্ধরা বারিধারা আবাসিক প্রকল্প ও বসুন্ধরা রিভারভিউ গ্রিনটাউন আবাসিক প্রকল্প দুটিতে ক্রেতাদের আগ্রহ ছিল নজর কাড়ার মতো। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে—বিআইসিসিতে ‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ শীর্ষক স্লোগানে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ—রিহ্যাব আয়োজিত পাঁচ দিনব্যাপী আবাসন মেলা বা রিহ্যাব ফেয়ার-২০১৬ শুরু হয় ২১ ডিসেম্বর। মেলার পর্দা নামবে আগামীকাল। রিহ্যাব জানিয়েছে, এবারের মেলায় মোট ১৭৫টি স্টল থাকছে। এর মধ্যে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান রয়েছে। প্রতি বছরের মতো এবারও মেলার দর্শনার্থীদের জন্য দুই ধরনের টিকিট থাকছে। সিঙ্গেল এন্ট্রি টিকিটের মূল্য ৫০ টাকা এবং মাল্টিপল এন্ট্রি টিকিটের মূল্য ধরা হয়েছে ১০০ টাকা। আবাসন মেলার তৃতীয় দিনে গতকাল দেখা যায়, সকালে মেলা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে ক্রেতা-দর্শনার্থীরা মেলায় প্রবেশ করেন। বিকাল হওয়ার সঙ্গে সঙ্গে দীর্ঘ লাইন দিয়ে মেলায় প্রবেশ করেন হাজার হাজার ক্রেতা-দর্শনার্থী। তারা বিভিন্ন স্টল ঘুরে জমি ও ফ্ল্যাটের প্রকল্প ও তার বিভিন্ন সুবিধা সম্পর্কে খোঁজ-খবর নেন। কম দামে জমির প্লট ও ফ্ল্যাটের পাশাপাশি কিস্তি সুবিধা পেয়ে খুশি ক্রেতারা। তাদের চাহিদা বিবেচনায় নিয়ে আবাসন ব্যবসায়ীরাও হরেক রকম অফার নিয়ে এসেছেন মেলায়। এবার ব্যাংক ঋণের সুদ কম থাকায় ক্রেতা ও ব্যবসায়ীরা সন্তোষ প্রকাশ করেছেন। মেলা আয়োজক কমিটির চেয়ারম্যান শাকিল মাহমুদ চৌধুরী গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ক্রেতারা তাদের সাধ্যের মধ্যে প্লট কিংবা অ্যাপার্টমেন্ট কিনতে মেলায় আসেন। এখানে বিভিন্ন কোম্পানির সঙ্গে তুলনা করে চাহিদা অনুযায়ী দেখেশুনে কিনতে পারবেন। তিনি বলেন, প্রথম ও দ্বিতীয় দিনের থেকে গতকাল তৃতীয় দিনে মেলায় দর্শনার্থী ও ক্রেতাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ব্যাপক সাড়াও পাওয়া গেছে। জানা গেছে, বর্তমানে ব্যাংক থেকে সাড়ে ৮ থেকে ১৩ শতাংশ সুদে গৃহঋণ পাওয়া যাচ্ছে। ফলে এবারের মেলায় ক্রেতাদের ভালো সাড়া মিলছে। সুদ কম থাকায় এবারের মেলায়ও কেনাবেচা বাড়বে বলে আশা করছেন ব্যবসায়ীরা।

বসুন্ধরার প্রকল্পে আগ্রহ সবার : এবারের মেলার অন্যতম কো-স্পন্সর প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের ৪ নম্বর স্টলে দুটি প্রকল্প প্রদর্শিত হচ্ছে। বসুন্ধরা বারিধারা আবাসিক প্রকল্প ও বসুন্ধরা রিভারভিউ গ্রিনটাউন আবাসিক প্রকল্প দুটিতে ক্রেতাদের সবার আগ্রহ ছিল নজর কাড়ার মতো। ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় ছিল লক্ষণীয়। এ প্রসঙ্গে ইস্ট ওয়েস্ট প্রপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের বিক্রয় ও বিপণন বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্টর বিদ্যুৎ কুমার ভৌমিক গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এবারের মেলায় আমাদের দুটি প্রকল্পে ক্রেতাদের ব্যাপক সাড়া পাচ্ছি। অনেক ক্রেতাই আমাদের বুকিং দিয়েছেন। অনেকে প্রাথমিক প্রতিশ্রুতিও দিয়েছেন। সব মিলিয়ে ক্রেতাদের অভাবনীয় সাড়ায় আমাদের উৎসাহ অনেক বেড়ে গেছে।

চলছে বিশেষ ছাড় : ক্রেতাদের চাহিদা অনুযায়ী বিভিন্ন দামে অ্যাপার্টমেন্ট ও প্লটের তথ্য নিয়ে হাজির হয়েছে আবাসন ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলো। সঙ্গে রয়েছে মেলা উপলক্ষে মনকাড়া অফার। অ্যাপার্টমেন্ট ও প্লটের খোঁজ নিতে উত্তরা থেকে এসেছেন বেসরকারি একটি ক্যাবল কোম্পানির কর্মকর্তা নাজমুল হোসেন। তিনি বলেন, এক ছাদের নিচে আবাসনের তথ্য পাওয়ার জন্যই মেলায় আসা। বিভিন্ন মান ও আয়তনের মধ্যে যাচাই-বাছাই করে অ্যাপার্টমেন্ট বুকিং দেওয়া যাবে বলে মনে করেন এ ক্রেতা। স্বদেশ প্রপার্টিজ লিমিটেডের সেলস অ্যান্ড মার্কেটিং অফিসার আতিকুল হক গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ক্রেতাদের চাহিদা অনুযায়ী কুড়িল থেকে এক মিনিটের রাস্তা বারিধারা জে ব্লকে বিভিন্ন দাম ও মানের প্লট রয়েছে তাদের। তিন থেকে ১০ কাঠা প্লটের আবাসনের জন্য ১৬ থেকে ৪৫ লাখ টাকা এবং বাণিজ্যিক প্লটের জন্য দাম পড়বে ৭০ থেকে ৮৫ লাখ টাকা। পাশাপাশি অ্যাপার্টমেন্ট নির্মাণের জন্য ক্রেতাদের জন্য থাকছে বিভিন্ন সামগ্রীর ডিসপ্লে। স্যানিটারি সামগ্রীর মধ্যে টাইলস, ইলেকট্রিক সিস্টেম, রং, প্লাইউডসহ বিভিন্ন সামগ্রী। এ ছাড়াও হোম ডেকোরেশনের জন্য বেশ কয়েকটি প্রতিষ্ঠান তাদের পণ্যের আইটেম নিয়ে এসেছে এবারের মেলায়।

সর্বশেষ খবর