শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ছায়ানটে শাস্ত্রীয় সংগীত সম্মেলন

সাংস্কৃতিক প্রতিবেদক

ছায়ানটে শাস্ত্রীয় সংগীত সম্মেলন

সরোদ পরিবেশন করেন ওস্তাদ শাহাদাত হোসেন খান এবং ওস্তাদ আশীষ খান —বাংলাদেশ প্রতিদিন

সুরের সমুদ্রে অবগাহন করে ধ্যানের জগতে হারিয়ে গেলেন শুদ্ধসংগীতের সমঝদাররা। রাগ-রাগিনী আর খেয়ালের নান্দনিকতায় সমগ্র মিলনায়তনে নেমে আসে শুদ্ধতার মোহনীয়তা। সংগীত শুধু শ্রবণের বিষয় নয়, ধ্যানেরও বিষয়—এটাই প্রমাণ হয় শিল্পীদের পরিবেশনায়। ‘শিকড়ের সুর : গল্পে ও যন্ত্রসংগীতে ওস্তাদ আশীষ খাঁন’ শীর্ষক শাস্ত্রীয় সংগীত সম্মেলন ২০১৬ এ চিত্রটা ছিল এমনই। গতকাল সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে অনুষ্ঠিত হয় শুদ্ধসুরের এই আয়োজন।

আশীষ খাঁনের চমৎকার সরোদ বাদনে এক মোহময় আবেশ তৈরি হয় পুরো মিলনায়তনে। এ ছাড়াও অনুষ্ঠানে সরোদ পরিবেশন করেন ওস্তাদ শাহদাত হোসেন খান এবং তবলায় ছিলেন ওস্তাদ ইউসুফ আলী খান। ২৭ ডিসেম্বর মঙ্গলবার আলিয়ঁস ফ্রসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে দুই দিনব্যাপী এ সম্মেলনের দ্বিতীয় অধিবেশন।

উদ্ভিদ উদ্যানে অনুষ্ঠিত হলো পাখিমেলা : পাখির প্রতি গভীর ভালোবাসা থেকেই পাখিকে নিয়ে অনেক গান ও কবিতা লিখেছেন পাখি অনুরাগীরা। পাখিদের জীবনেও রয়েছে নানা ধরনের বৈচিত্র্য। দেশে পাখি শুমারির তিন দর্শক পূর্তিতে বিলুপ্তপ্রায় পাখি সংরক্ষণ ও পাখির জন্য উপযোগী পরিবেশ তৈরির দাবিতে মিরপুরের জাতীয় উদ্যানে অনুষ্ঠিত হলো দিনব্যাপী পাখিমেলা। ১৭০ প্রজাতির পাখি ছিল এই মেলায়। বন বিভাগ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং বাংলাদেশ বার্ড ক্লাবের যৌথ আয়োজনে গতকাল অনুষ্ঠিত হয় এই পাখিমেলা। ৩০৪ প্রজাতির পাখি উড়িয়ে সকাল ১০টায় একঝাঁক পাখি অবমুক্ত করে মেলার উদ্বোধন করেন প্রধান বন সংরক্ষক ইউনুস আলী।

সম্মাননায় ভূষিত সৈয়দ হাসান ইমাম : বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সম্মাননায় ভূষিত হলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক সৈয়দ হাসান ইমাম। সংস্থার তিন দিনের ‘অষ্টবিংশ জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব’-এর দ্বিতীয় দিন গতকাল কেন্দ্রীয় গণগ্রন্থাগারে এই সম্মাননা প্রদান করা হয়। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আবদুল জব্বারকে সম্মাননা প্রদানের মাধ্যমে আজ শেষ হবে তিন দিনের রবীন্দ্রসংগীত উৎসব।

গ্যালারি চিত্রকে দলীয় প্রদর্শনী : ১৮ জন শিল্পীর চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির গ্যালারি চিত্রক-এ শুরু হলো ইম্প্রেশন আর্ট গ্রুপের দলীয় প্রদর্শনী। দলবদ্ধ এই প্রদর্শনীর শিল্পীরা হলেন নুরুন নাহার পাপা, মো. আলমগীর, শাম্মী ইয়াসমিন, শামিমা শারমিন, তাসলিমা জাহান  ও কনক চাঁপা চাকমা প্রমুখ। গতকাল বিকালে আট দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন চিত্রশিল্পী মনিরুল ইসলাম।

আজ শেষ হচ্ছে উদীচীর সম্মেলন : শনিবার শেষ হচ্ছে উদীচী শিল্পীগোষ্ঠীর তিন দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলন। গতকাল সকাল ১০টায় মহানগর নাট্যমঞ্চে সাংগঠনিক অধিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলনের দ্বিতীয় দিনের কার্যক্রম। অধিবেশনের শুরুতে সভাপতিমণ্ডলী নির্বাচন করা হয়। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীসহ কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতিরা সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হন। এরপর শোক প্রস্তাব উত্থাপন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের দফতরবিষয়ক সম্পাদক হালিমা নূর পাপন। জাতীয়, আন্তর্জাতিক এবং সাংগঠনিক পর্যায়ে যারা গত দুই বছরে মৃত্যুবরণ করেছেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়। 

১০ তরুণের ‘সাহিত্যকর্ম পাঠোৎসব’ : অর্ধযুগ পূর্তিতে ১০ তরুণের ‘সাহিত্যকর্ম পাঠোৎসব’ এর আয়োজন করেছে সাহিত্যবিষয়ক পত্রিকা ‘কালের ধবনি’। কাজী বর্ণাঢ্য, কিঙ্কর আহ্সান, জব্বার আল নাঈম, নিলয় রফিক, শামসুল হক শামস্, শরাফত হোসেন, শামস সাইদ, সৌম্য সালেক, মাজহার সরকার ও রাসেল রায়হান— এই ১০ তরুণের সাহিত্যকর্ম পাঠ করে সেসবের চুলচেরা বিশ্লেষণ করেন সাহিত্য বিশ্লেষকরা। গতকাল ডেইলি স্টার সেন্টারের এস এম আলী লাইব্রেরি হলে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক মনুসর মুসা।

কবি ও লেখক সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক রফিকুর রশিদ, কবি শোয়াইব জিবরান, সাংবাদিক কাজল রশীদ শাহীন ও কবি আশিক রেজা।

অনুষ্ঠানে কাজী বর্ণাঢ্যের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন মাইনউদ্দিন সরকার, কিঙ্কর আহ্সানের লেখা নিয়ে আলোচনা করেন মুহাম্মদ মহিউদ্দিন, জব্বার আল নাঈমের সাহিত্য নিয়ে বিশ্লেষণ করেন আশরাফ জুয়েল, নিলয় রফিকের লেখা নিয়ে বক্তৃতা করেন আলমগীর রেজা চৌধুরী, শামসুল হক শামসের সাহিত্যকর্ম নিয়ে কথা বলেন জগলুল হায়দার, শরাফত হোসেনের লেখা নিয়ে আলোচনা করেন সরকার আবদুল মান্নান, শামস সাইদের সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন মাহমুদুল বাসার, সৌম্য সালেকের সাহিত্যকর্ম বিশ্লেষণ করেন খালেদ রাহী, মাজহার সরকারের সাহিত্য নিয়ে কথা বলেন শরীফ সিরাজ ও রাসেল রায়হানের সাহিত্যকর্মের আলোচনা করেন ইফতেখার মাহমুদ।

সর্বশেষ খবর