শিরোনাম
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

রোহিঙ্গাবাহী ৩৭ নৌকা ফেরত পাঠাল বিজিবি

ধুমধুম সীমান্ত দিয়ে ৩৩ জনকে পুশব্যাক

কক্সবাজার প্রতিনিধি

টেকনাফের নাফ নদের তিনটি পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় ৩৭টি রোহিঙ্গাবাহী নৌকা ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একই সময়ে উখিয়ার ধুমধুম সীমান্ত দিয়ে ৩৩ রোহিঙ্গাকে ফেরত পাঠিয়েছে বিজিবি। গতকাল ভোর ৫টা থেকে সকাল ৮টার মধ্যে নাফ নদের শূন্যরেখা দিয়ে এসব রোহিঙ্গাকে ফেরত পাঠানো হয়। এসব নৌকার প্রত্যেকটিতে ১০ থেকে ১২ জন রোহিঙ্গা ছিল বলে জানায় বিজিবি।

বিজিবির টেকনাফ-২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানান, নাফ নদের তিনটি পয়েন্ট দিয়ে রোহিঙ্গাবাহী ৩৭টি নৌকা অনুপ্রবেশের চেষ্টা করে। এ সময় জলসীমার শূন্যরেখা দিয়ে তাদের ফেরত পাঠানো হয়। প্রতিটি নৌকায় ১০ থেকে ১২ জন রোহিঙ্গা ছিল। সে হিসাবে ওই নৌকাগুলোতে পাঁচ শতাধিক রোহিঙ্গা ছিল বলে ধারণা করা হচ্ছে। অন্যদিকে, উখিয়ার পার্শ্ববর্তী উপজেলা নাইক্ষ্যংছড়ির ধুমধুম সীমান্ত পয়েন্ট দিয়ে ৩৩ জন মিয়ানমারের রোহিঙ্গা নাগরিককে ফেরত পাঠিয়েছে বিজিবি। এর মধ্যে ১৪ জন পুরুষ, ১১ নারী ও ৮ শিশু রয়েছে।

কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার জানান, ভোরে এসব রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে অবৈধভাবে অনুপ্রবেশ করছিল। তাদের বাধা দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে। উল্লেখ্য, ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের আরাকান রাজ্যের রাখাইন প্রদেশে সহিংসতার পর থেকে রোহিঙ্গারা বাংলাদেশে আসতে শুরু করে। প্রথমে কিছু কিছু রোহিঙ্গা অনুপ্রবেশ করলেও পরে এর তীব্রতা বেড়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর