বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

আশুলিয়ায় গার্মেন্টে গণছাঁটাইয়ের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ও সাভার রাজধানী ঢাকার উপকণ্ঠে আশুলিয়া শিল্পাঞ্চলে কর্মচাঞ্চল্য ফিরলেও শ্রমিকরা আছে ছাঁটাই আতঙ্কে। শ্রমিক আন্দোলনে উসকানির অভিযোগে বিভিন্ন কারখানায় চলছে গণছাঁটাই। গতকাল পর্যন্ত এক হাজার ৬০০ শ্রমিককে বিভিন্ন অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পুলিশ ও কারখানা মালিকদের দায়ের করা ১০ মামলার দেড় হাজার আসামি রয়েছে গ্রেফতার আতঙ্কে।

বেতনভাতা বৃদ্ধিসহ বেশ কিছু দাবিতে আশুলিয়া শিল্পাঞ্চলে সাম্প্রতিক শ্রমিক আন্দোলনটি ছিল অনেকটাই শান্তিপূর্ণ। শ্রমিকরা কর্মবিরতির বাইরে আগের মতো ভাঙচুর, জ্বালাও পোড়াও বা সহিংসতার পথে যায়নি। বরং মালিক কর্তৃপক্ষ শুরু থেকেই ছিল কঠোর অবস্থানে। দাবিদাওয়া নিয়ে শ্রমিকদের সঙ্গে কোনো আলোচনা না করে তারা কারখানাগুলোই বন্ধ করে দেয়। প্রধানমন্ত্রীর নির্দেশে সোমবার কারখানাগুলো খুললে শ্রমিকরা কাজে ফিরে যায়। কিন্তু কারখানা খোলার পরই মালিক কর্তৃপক্ষ গণছাঁটাই শুরু করায় শ্রমিকরা আতঙ্কিত হয়ে পড়েছে। বিজিএমইএ বন্ধ ঘোষিত কারখানাগুলো খুলে দেওয়ার প্রথম দিনেই সোমবার ৯০ শতাংশ শ্রমিক কাজে যোগ দেয়। গতকাল কারখানাগুলোতে শ্রমিক উপস্থিতি আরও বেড়েছে। শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবেই কাজে ফিরেছে বলে জানিয়েছে কারখানা কর্তৃপক্ষ ও শিল্প পুলিশ।

 কিন্তু মালিকদের ক্ষোভ কমেনি। তারা অল্প শিক্ষিত, দরিদ্র শ্রমিকদের নামে মামলা ঠুকে দিচ্ছেন। চলছে গণছাঁটাই। আর পোশাক মালিকদের মধ্যে এক ধরনের অলিখিত সমঝোতা রয়েছে, একটি কারখানা কোনো শ্রমিককে চাকরিচ্যুত করলে অন্য কোনো কারখানা তাকে আর চাকরি দেবে না। ফলে কিছু শ্রমিক নেতার উসকানিতে দাবি আদায়ে কর্মবিরতিতে গিয়ে শ্রমিকদের হয়রানিই সার হলো।

সর্বশেষ খবর