বুধবার, ২৮ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ঝড় ভূমিকম্প সতর্কতার অ্যাপ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমাতে এবং নিরাপদ নৌ ও বিমান চলাচল নিশ্চিত করতে আবহাওয়ার আগাম ও নিখুঁত সর্তকবার্তার জন্য আবহাওয়া অধিদফতর একটি মোবাইল অ্যাপ্লিকেশন চালু করেছে। ‘বাংলাদেশ আবহাওয়া অ্যাপ’ নামে অ্যাপটির মাধ্যমে দেশের যে কোনো জায়গায় বসে আবহাওয়ার সর্বশেষ তথ্য জানা যাবে। গতকাল দুপুরে প্রধানমন্ত্রী কার্যালয়ে অ্যাপটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আবহাওয়া বিষয়ক দৈনন্দিন তথ্য সেবাসমূহ মোবাইল প্লাটফর্মে আনতে সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এই অ্যাপটি তৈরি করে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, দেশের ৪২টি স্থানে স্থাপিত স্বয়ংক্রিয় আবহাওয়া যন্ত্রের সঙ্গে এই অ্যাপের মাধ্যমে স্মার্টফোনে সরাসরি সংযোগ স্থাপিত হবে। আবহাওয়া অধিদফতরের ডপলার রাডার, আবহাওয়া স্যাটেলাইটের সর্বশেষ আবহাওয়া তথ্য যে কোনো সময়, যে কোনো স্থান থেকে এই অ্যাপের মাধ্যমে মোবাইল ফোনে পাওয়া যাবে।

অ্যাপ্লিকেশনটির মাধ্যমে এলাকাভিত্তিক সর্বশেষ বাতাসের তাপ, চাপ, গতি, বৃষ্টির পরিমাণ ইত্যাদি খুব সহজেই তাত্ক্ষণিকভাবে পাওয়া যাবে। এ ছাড়া এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে ঘূর্ণিঝড় সর্তকবার্তা, ঝড়ের অবস্থান, তীব্রতা, গতিপথ, ভূমিকম্প, কৃষি আবহাওয়া, হাইড্রোলজি, শৈত্যপ্রবাহ, খরা ইত্যাদি সম্পর্কিত তথ্য খুব সহজেই জানা যাবে।

ইউনেস্কোর মহাপরিচালক পদে কাতারকে সমর্থন দেবে বাংলাদেশ : ইউনেস্কোর মহাপরিচালক পদে কাতারের হামাদ বিন আবদুল আজিজ আল কোয়ারিকে সমর্থন দেবে বাংলাদেশ। গতকাল সকালে কাতারের আমিরি দিওয়ানের উপদেষ্টা হামাদ বিন আবদুল আজিজ আল কোয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় কোয়ারি বাংলাদেশের সমর্থন চাইলে প্রধানমন্ত্রী সমর্থনের বিষয়টি তাকে নিশ্চিত করেন। ২০১৭ সালের অক্টোবরে প্যারিসে ইউনেস্কোর মহাপরিচালক পদে নির্বাচন হবে।

সর্বশেষ খবর