শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

গণপরিবহনে নৈরাজ্য

চালকদের মধ্যে প্রাতিষ্ঠানিক শিক্ষা ১৯ শতাংশের, ৪১ শতাংশ ঘুমের ঘোরে গাড়ি চালান

শিমুল মাহমুদ

গণপরিবহনে নৈরাজ্য

বরেণ্য সাংবাদিক জগ্লুল আহমেদ চৌধূরী ২০১৪ সালের ২৯ নভেম্বর কাওরানবাজারে এক ভয়ঙ্কর ড্রাইভিং রেসের সময় বাস থেকে নামতে গিয়ে পেছনের বাসের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারান। দুই বছরেও সেই মর্মান্তিক হত্যাকাণ্ডের প্রতিকার পাওয়া যায়নি। চিহ্নিত করা যায়নি ঘাতক বাসের চালককেও। এরকম বেপরোয়া বাসের তাণ্ডবে রাজপথে মৃত্যুর বিভীষিকা এখন স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

রাজধানীতে গণপরিবহন চালকদের বেপরোয়া প্রতিযোগিতায় প্রাণ হাতে নিয়ে চলাচল করতে হয় যাত্রীদের। অতিরিক্ত যাত্রী তোলার প্রতিযোগিতায় চলন্ত রাস্তায় রেসের তাণ্ডব চালান তারা। যানজটের এই নগরীতে একটু ফাঁকা রাস্তা পেলেই অন্য গাড়িকে পেছনে ফেলতে প্রতিযোগিতায় নামেন চালকরা। এতে কোথায় কোন যাত্রীর জীবন বিপন্ন হলো তা দেখার কোনো অবকাশ নেই তাদের। তারা মাঝ রাস্তায় বাস থামিয়ে যাত্রী তোলেন, যাত্রী নামান। পরিবহন কর্মীরা বলেছেন, অতিরিক্ত যাত্রী নেওয়ার প্রবণতা থেকে এটা তাদের করতেই হয়।

মহাসড়কের মৃত্যুর মিছিলের পাশাপাশি রাজধানীতেও গত কয়েক বছরে দুর্ঘটনার হার বেড়ে গেছে। রাজধানীতে গড়ে ৩৫ জন মারা যাচ্ছে প্রতি মাসে। দুর্ঘটনায় আহতের সংখ্যাও কম নয়। যানজটের এই নগরীতে বাসচালকদের বেপরোয়া ড্রাইভিংয়ের কারণেই যাত্রীদের প্রাণ যাচ্ছে। রাজধানীর মিরপুর রোড, বাড্ডা-রামপুরা সড়ক, বিমানবন্দর সড়ক, যাত্রাবাড়ী-সায়েদাবাদসহ বিভিন্ন সড়কে বাস-মিনিবাসের চালকরা অতিরিক্ত যাত্রী নিতে প্রাণঘাতী প্রতিযোগিতায় নামেন। তারা নির্ধারিত স্টপেজ ছাড়াও যে কোনো জায়গায় গাড়ি থামিয়ে যাত্রী তোলেন। এমনকি পেছনের গাড়িকে সামনে যেতে বাধা দিতে মাঝ রাস্তায় আড়াআড়িভাবে গাড়ি রেখে যাত্রী ওঠানামা করান। নগর ঘুরে দেখা গেছে, বাস-মিনিবাস চালকদের সীমাহীন দৌরাত্ম্যের নেপথ্যে পুলিশের বাড়াবাড়িও ভূমিকা রাখছে। বিভিন্ন বাসের চালকরা ট্রাফিক পুলিশের বিরুদ্ধে অভিযোগ করে বলেছেন, বাস স্টপেজে ট্রাফিক সার্জেন্টদের হয়রানি-চাঁদাবাজির কারণে নির্ধারিত স্টপেজের বাইরে গিয়ে চালকরা যাত্রী ওঠানামা করতে বাধ্য হচ্ছেন। বাস চালকরা বলেন, বিভিন্ন অজুহাতে ট্রাফিক পুলিশ কাগজপত্র পরীক্ষার নামে গাড়ি আটকে চাঁদা দাবি করে। এর ফলে রাস্তায় গাড়ি নিয়ে আতঙ্কে থাকেন তারা। সূত্র জানায়, রাজধানীতে চলাচলকারী অধিকাংশ মিনিবাস পরিচালনার জন্য মালিকরা শ্রমিকদের কাছে চুক্তিভিত্তিক ইজারা দিয়ে রেখেছেন। এর ফলে চাঁদাবাজি, রাস্তার সব ঝামেলা শ্রমিকরাই সামলান। তারা মালিকের জমার টাকা, জ্বালানি খরচ সব দিয়ে বেশি মুনাফা লাভের প্রতিযোগিতার কারণেই রাস্তায় রেসের তাণ্ডব চালান। উত্তরা থেকে বারিধারায় নিয়মিত যাতায়াতকারী ইব্রাহিম মণ্ডল বলেন, রাজধানীতে যানজট সৃষ্টিতে সবচেয়ে বেশি ভূমিকা বাস চালকদের। তারা যেখানে-সেখানে বাস দাঁড় করিয়ে যাত্রী তোলা ও নামানোতে ব্যস্ত থাকেন। সড়কজুড়ে বাস আড়াআড়ি করে রেখে যাত্রীর জন্য অপেক্ষা করা-এসবই যানজট সৃষ্টির কারণ। এ ছাড়া বাস ছেড়ে আসার প্রতিটি স্ট্যান্ড নিয়ন্ত্রণ করে স্থানীয় মাস্তানরা। যখন যে দল ক্ষমতায় থাকে তাদের হাতেই থাকে নিয়ন্ত্রণ। বাস ছাড়ার সময় এলোমেলো করে রাখে বাস, বাস ছাড়ার নির্ধারিত সময় পেরিয়ে গেলেও বাস না ভরা পর্যন্ত রাস্তায় বাঁকা করে দাঁড় করিয়ে রাখে বাসগুলো, যাতে পেছনেরটি এসে স্থান দখল না করে। এভাবে যানজটের সৃষ্টি হলেও কিছু বলার সাহস থাকে না ট্রাফিক পুলিশের।

পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্স সেন্টার (পিপিআরসি) এবং ব্র্যাক পরিচালিত সড়ক দুর্ঘটনা সম্পর্কিত এক গবেষণায় বলা হয়, যানবাহন চালকদের মধ্যে মাত্র ১৯ শতাংশের প্রাতিষ্ঠানিক শিক্ষা রয়েছে। ৮১ ভাগ চালক ড্রাইভিং শিখেছেন অপ্রাতিষ্ঠানিক প্রক্রিয়ায়। চলন্ত গাড়িতে ৪১ শতাংশ চালক ঘুমের ঘোরে গাড়ি চালান। ২০ শতাংশের বেশি চালক অতিরিক্ত শ্রমে ক্লান্ত হয়ে পড়েন। তারা সপ্তাহের ছয় থেকে সাত দিন দৈনিক ১৩ থেকে ১৬ ঘণ্টা গাড়ি চালানোর মধ্যে থাকেন। এই ভয়াবহ চিত্র মনে রাখলে কারও আর গাড়িতে চড়ে গন্তব্যে যাওয়ার সাহস হবে না। গবেষণায় দেখা গেছে, চালকদের আট শতাংশ পুরোপুরি নিরক্ষর, ৪৮ শতাংশের মাধ্যমিক পর্যন্ত শিক্ষা রয়েছে, ৭০ শতাংশ চালক পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৪১ শতাংশ পথচারী। ৪২ শতাংশ দুর্ঘটনার ধরন ধাক্কা মেরে চালকদের পালিয়ে যাওয়া। দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে বেপরোয়া গাড়ি চালানো, চালকদের প্রশিক্ষণের অভাব, ত্রুটিপূর্ণ যানবাহন, একই সঙ্গে মিশ্রগতির যানের চলাচল, রাস্তার ধারে ঝুঁকিপূর্ণ কর্মকাণ্ড, ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগ ও সড়ক নিরাপত্তা বিষয়ে সচেতনতার অভাব এবং পথচারীর ঝুঁকিপূর্ণ আচরণকে অন্যতম কারণ হিসেবে দেখানো হয়েছে। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, গণপরিবহনের নৈরাজ্য এখনো অব্যাহত রয়েছে। যেখানে-সেখানে গাড়ি থামিয়ে যাত্রী ওঠানামা করা হচ্ছে। কোনো নিয়মকানুন মানছেন না চালক-হেলপাররা। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী বলেন, লোকাল গাড়িগুলোর অধিকাংশের মালিকরা বাসগুলোকে শ্রমিকদের কাছে ‘কন্ট্রাক্ট’ দিয়ে রেখেছেন। মালিকদের ব্যবসা যদি শ্রমিকদের হাতে তুলে দেওয়ার ‘কন্ট্রাক্ট’ প্রথা বন্ধ করা যায় তাহলে রাস্তার অসুস্থ প্রতিযোগিতা বন্ধ হয়ে যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর