শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

শিল্পকলায় গল্প থেকে নাটক ‘নীলাখ্যান’

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় গল্প থেকে নাটক ‘নীলাখ্যান’

প্রেম, দ্রোহ ও মানবতার কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ গল্প থেকে তৈরি ‘নীলাখ্যান’ নাটক মঞ্চায়ন করেছে মহাকাল নাট্যসম্প্রদায়। গল্পের নাটকটি গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয়। আনন জামান রচিত এ নাটকের নির্দেশনায় ছিলেন ড. ইউসুফ হাসান অর্ক। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মনামী ইসলাম কনক, জেরিন তাসনীম এশা, কোনাল আলী চৈতী সাথী, শাহিনুর প্রীতি, নশিন আদিবা, সুরেলা নাজিম, নির্ঝর অধিকারী, কানু বাবু, জাহিদ কামাল চৌধুরী দিপু, সৈয়দ ফেরদৌস ইকরাম, আমিনুল আশরাফ, আসাদুজ্জামান রাফিন, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তৌহিদুর রহমান শিশির, রাজীব হোসেন, ইকবাল চৌধুরী, মো. শাহনেওয়াজ, মীর জাহিদ হাসান প্রমুখ।

অ্যানিমেশন ফ্যাস্টিভাল : ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজে গতকাল শুরু হয়েছে ‘অ্যানিমেলা-২০১৬’ শীর্ষক অ্যানিমেশন ফ্যাস্টিভাল। অ্যানিমেশন অ্যান্ড ইন্টারঅ্যাকটিভ টেকনোলজি অ্যাসোসিয়েশনের (আইটা) উদ্যোগে এ ফ্যাস্টিভালের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার। স্বাগত বক্তৃতা করেন আইটা সভাপতি ইয়াসীন রেজা। এরপর বিকালে আলিয়ঁস ফ্রঁসেজের অডিটোরিয়ামে ‘অ্যানিমেশন ইন্ডাস্ট্রির বর্তমান সমস্যা ও সমাধান’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। মোস্তাফা জব্বারের সভাপতিত্বে এতে বক্তৃতা করেন বেসিসের সাবেক সভাপতি সারোয়ার আলম ও শিল্পী রেজাউল করিম। এ ছাড়া দিনব্যাপী অ্যানিমেশন নির্মাণের প্রক্রিয়া প্রদর্শন করে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো।

শ্রাবণ প্রকাশনীর নিষেধাজ্ঞা : অমর একুশে গ্রন্থমেলা ২০১৭-তে অংশগ্রহণের জন্য ‘শর্তসাপেক্ষে’ শ্রাবণ প্রকাশনীর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি। ‘অমর একুশে গ্রন্থমেলার নীতিমালা পরিপন্থী কোনো কার্যক্রম করবে না এবং ধর্মীয় মূল্যবোধে আঘাত হানে— এমন বই প্রকাশ করবে না’ শর্তে অঙ্গীকারনামা পাঠালে বাংলা একাডেমি শ্রাবণ প্রকাশনীর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে। গতকাল বাংলা একাডেমির নির্বাহী পরিষদের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে নির্বাহী পরিষদের সভায় একাডেমির ১২ জন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর