রবিবার, ১ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

উন্নত সমাজ গড়তে অপরিহার্য অবাধ তথ্য প্রবাহ : প্রধানমন্ত্রী

ডট বাংলা ডোমেইন উদ্বোধন

প্রতিদিন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করতে তার সরকারের উদ্যোগের তথ্য তুলে ধরে বলেন, ‘একটি উন্নত সমাজব্যবস্থা গড়ে তুলতে অবাধ তথ্যপ্রবাহ অপরিহার্য। এ কারণেই আমরা তথ্যপ্রবাহের সব মাধ্যম সরকারি ও বেসরকারি পর্যায়ে সম্প্রসারণ করে যাচ্ছি।’ খবর বাসসের।

গতকাল দুপুর সাড়ে ১২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের (সিটিভি) ৬ ঘণ্টা সম্প্রচারের আনুষ্ঠানিক উদ্বোধনকালে এ কথা বলেন।  প্রধানমন্ত্রী বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রামকে গড়ে তোলায় তার সরকারের উদ্যোগের তথ্য তুলে ধরে বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নিয়ে আমরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছি। ১৯৭৫ সালের সেই কালো অধ্যায় যদি রচনা না হতো, তাহলে ২০ বছর আগেই দেশের উন্নয়ন হতো। বঙ্গবন্ধু হত্যার দীর্ঘ ২১ বছর পর যখন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসে এরপর দেশের উন্নয়ন শুরু হয়।’ প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালের ১৯ ডিসেম্বর দেড় ঘণ্টা সম্প্রচারের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের যাত্রা করায় তৎকালীন আওয়ামী লীগ সরকার। এখন ২০ বছর পর এসে আবারও আওয়ামী লীগ সরকার বিটিভি চট্টগ্রাম কেন্দ্রে ৬ ঘণ্টা সম্প্রচারের উদ্বোধন করল। উদ্বোধনকালে গণভবনে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং চট্টগ্রাম কেন্দ্র থেকে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বক্তৃতা করেন। অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলমন্ত্রী মুজিবুল হক, বৈদেশিক ও কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সিটিভির একটি ভিডিওচিত্র পরিবেশিত হয়। এখন থেকে চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সম্প্রচার হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলা ভাষায় প্রথম টেলিভিশন বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর ঢাকার তৎকালীন ডিআইটি ভবনের নিচতলায় এনইসি (নিপ্পন ইলেকট্রনিক কোম্পানি) জাপানের সহযোগিতায় আত্মপ্রকাশ করে। প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকার রাষ্ট্রপতির আদেশে বাংলাদেশ টেলিভিশনকে একটি সরকারি গণমাধ্যমে রূপ দেয়। তিনি বলেন, জাতির পিতার নির্দেশে ’৭৫ সালের ৯ ফেব্রুয়ারি ডিআইটির ক্ষুদ্র পরিসর থেকে রামপুরার বৃহৎ পরিমণ্ডলে বাংলাদেশ টেলিভিশন কেন্দ্র স্থানান্তর হয়। প্রধানমন্ত্রী বলেন, ‘১৯৯৬ সালে সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণের পর আমিই প্রথম বেসরকারি পর্যায়ে টেলিভিশন স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করি। এ পর্যন্ত ৩২টি বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল স্থাপন ও পরিচালনার অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমানে বেসরকারি পর্যায়ে ২৩টি টেলিভিশন চ্যানেল সম্প্রচারে আছে।’ তিনি বলেন, ‘আমরা বেসরকারি এফএম বেতার কেন্দ্র স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১০ প্রণয়ন করি।’ প্রধানমন্ত্রী বলেন, ‘২১ কোটি টাকা ব্যয়ে ‘বিএফডিসিতে ‘ডিজিটাল প্রযুক্তি প্রবর্তন’ শীর্ষক প্রকল্প সমাপ্তির পথে রয়েছে। সাংবাদিকদের পেশাগত মানোন্নয়নে পিআইবিতে সাংবাদিকতায় মাস্টার্স কোর্স প্রবর্তন করা হয়েছে। আমি নিজ উদ্যোগেই সাংবাদিকদের জন্য কল্যাণ ট্রাস্ট করে দিয়েছি।’ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালি সংস্কৃতি ধারণ করে বাংলাদেশ টেলিভিশন কাজ করছে। বিটিভি শুধু বিনোদনের মাধ্যম হিসেবে নয়, জনসচেতনতার মাধ্যম হিসেবে পরিচালিত হচ্ছে।

ডট বাংলা ডোমেইনের উদ্বোধন : অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে বছরের শেষ দিনে এসে গতকাল উদ্বোধন করা হয়েছে ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম (আইডিএন) ডট বাংলা (.বাংলা)। দুপুরে গণভবনে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি বলেন, ডট বাংলা শুধু ডোমেইন নাম নয়, এটি বাঙালির আত্মপরিচয়ের প্রতীক। বাংলা ভাষার ক্ষেত্রে এটি আমাদের জন্য আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী ও বিটিসিএলের এমডি মাহফুজ উদ্দিন আহমদ। ডোমেইন সম্পর্কে বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মো. মোরশেদ জানান, দুই মাস আগে বাংলাদেশের জন?্য ডট বাংলা (.বাংলা) ডোমেইন চূড়ান্তভাবে বরাদ্দ দেয় ইন্টারনেট করপোরেশন অব অ?্যাসাইন্ড নেমস অ্যান্ড নম্বর (আইসিএএনএন)। আজ থেকে এ ডোমেইনে নিবন্ধনের জন্য আবেদন করতে পারবে জনসাধারণ।

উল্লেখ্য, ইন্টারনেটে রাষ্ট্রের জাতীয় পরিচয়ের স্বীকৃতি হিসেবে কাজ করে এই ডোমেইন। বাংলাদেশের জন্য এত দিন আইসিএএনএনের স্বীকৃত ডোমেইন কাড ছিল ডট বিডি (.বিডি)। ডট বাংলা গত ৫ অক্টোবর ডট বিডির সঙ্গে যুক্ত হয়। ডট বাংলার জন্য বাংলাদেশের পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গ ও সিয়েরা লিওন আবেদন করেছিল।

সর্বশেষ খবর