শনিবার, ৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে ফের সতর্কতা

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে মার্কিন নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে বলেছে যুক্তরাষ্ট্র। গতকাল ওয়াশিংটন থেকে ইউএস স্টেট ডিপার্টমেন্টের জারি করা ট্রাভেল অ্যালার্ট ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশে বিভিন্ন জঙ্গিগোষ্ঠীর অব্যাহত হুমকির কথা বিবেচনায় নিয়ে মার্কিন নাগরিকদের ভ্রমণের           ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হচ্ছে। এতে মার্কিন দূতাবাস ও অন্যান্য সংস্থার কর্মীদের পরিবারের মধ্যে শুধু প্রাপ্তবয়স্কদের বাংলাদেশে ফিরে আসা বা ভ্রমণের অনুমতির কথা জানিয়েছে ওয়াশিংটন। বলা হয়েছে, এ ভ্রমণ সতর্কতা গত বছরের ১০ জুলাই দেওয়া ট্রাভেল অ্যালার্টের স্থলে ৫ জানুয়ারি ২০১৭ থেকে কার্যকর হবে। নতুন এ ভ্রমণ সতর্কবার্তায় মার্কিন নাগরিকদের পুনরায় জানিয়ে দেওয়া হয়েছে, যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের বাংলাদেশে পাবলিক প্লেসে ঘোরাফেরা, রাস্তায় হাঁটা, সাইকেল, রিকশা, মোটরবাইকে চলাফেরা ও সমাবেশস্থলে যাওয়া বারণ। বলা হয়েছে, ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস সাধারণ সময়ের মতোই খোলা রয়েছে এবং দূতাবাসে সব ধরনের কনস্যুলার সেবা পাওয়া যাবে।

উল্লেখ্য, এর আগে গত বছরের শুরু থেকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়াসহ বেশকিছু পশ্চিমা রাষ্ট্র বাংলাদেশে ভ্রমণের ক্ষেত্রে তাদের নাগরিকদের সতর্ক করেছিল।

সর্বশেষ খবর