রবিবার, ৮ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

রামপাল প্রকল্প বাতিল না হলে ২৬ জানুয়ারি হরতাল : আনু মুহাম্মদ

নিজস্ব প্রতিবেদক

রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল না হলে হরতাল দেওয়ার হুঁশিয়ারি দিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। সংগঠনটির সদস্য সচিব আনু মুহাম্মদ বলেন, এই প্রকল্প বাতিল না হলে ২৬ জানুয়ারি ঢাকায় আধাবেলা হরতাল পালিত হবে। যে প্রাণ-প্রকৃতির গুরুত্ব বোঝে, যার মধ্যে কাণ্ডজ্ঞান আছে, সে কখনো সুন্দরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প মেনে নেবে না। দেশ-বিদেশের সচেতন মানুষ, ইউনেস্কোর উদ্বেগ-বিরোধিতা অগ্রাহ্য করে মহাজোট সরকার ভারতের এনটিপিসিসহ দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে এ প্রকল্পের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে।

‘গ্লোবাল প্রটেস্ট ডে ফর সুন্দরবন’ উপলক্ষে গতকাল রাজধানীর শাহবাগে ‘সর্বপ্রাণ সাংস্কৃতিক শক্তি’ আয়োজিত এক সমাবেশে এই হুঁশিয়ারি দেন তিনি।

কয়েকটি জরিপের তথ্য উল্লেখ করে তিনি বলেন, রামপাল-ওরিয়ন কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পসহ শতাধিক বাণিজ্যিক বনগ্রাসী, ভূমিগ্রাসী প্রকল্প ঘিরে ফেলেছে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে। দেশের ৯০ শতাংশ মানুষ রামপালে এই বিদ্যুৎ প্রকল্পের বিপক্ষে। মাননীয় প্রধানমন্ত্রী এক হাতে পরিবেশ পদক আর অন্য হাতে মৃত্যু পরোয়ানা ধারণ করছেন।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য দেন মানবাধিকার কর্মী খুশী কবির, গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি, সাংস্কৃতিক সংগঠক আহমেদ মনির উদ্দিন তপু, তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির অন্যতম সংগঠক রুহিন হোসেন প্রিন্স ও সংগীতশিল্পী কফিল আহমেদ।

সর্বশেষ খবর