Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১১ জানুয়ারি, ২০১৭ ২৩:১২
শেষ হলো উন্নয়ন মেলা
সাংস্কৃতিক প্রতিবেদক
শেষ হলো উন্নয়ন মেলা

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার হাত ধরে উন্নয়নের নবদিগন্তের দিকে এগিয়ে যাচ্ছে দেশ। আর সেই উন্নয়নের ছোঁয়া লেগেছে রাজধানী থেকে শুরু করে তৃণমূলের মানুষের জীবনযাত্রায়। এমনটি লক্ষণীয় ছিল উন্নয়ন মেলার বিভিন্ন স্টলে। ঢাকা জেলা প্রশাসনের আয়োজনে ‘শেখ হাসিনার দর্শন সব মানুষের উন্নয়ন’ শীর্ষক তিন দিনের উন্নয়ন মেলা ২০১৭-এর শেষ দিন ছিল গতকাল। প্রতিটি স্টলের কর্মীরা জনসাধারণকে সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করতে ব্যস্ত ছিলেন। সরকারের ৪১টি মন্ত্রণালয়ের অংশগ্রহণে ৮০টি স্টল দিয়ে সাজানো এই মেলায় জনসাধারণের সামনে তা তুল ধরা হয়েছে ভিডিও এবং আলোকচিত্রের মাধ্যমে। প্রতিটি স্টলের দায়িত্বপ্রাপ্তরা মেলায় ঘুরতে আসা জনগণের মাঝে উন্নয়নমূলক কার্যক্রমগুলো তুলে ধরছেন। কোন মন্ত্রণালয় জনগণকে সেবা প্রদানে কীভাবে কাজ করে সেসব তুলে ধরার পাশাপাশি সেসবের সঙ্গে জনগণের অংশগ্রহণের বিষয়েও উদ্বুদ্ধ করছিল স্টলের দায়িত্বপ্রাপ্তরা। সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী কীভাবে কাজ করে সেসব নিয়ে আগ্রহ ছিল। আলোচনা, সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ডের ভিডিও প্রদর্শন, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গতকাল শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে তিন দিনের এই ‘উন্নয়ন মেলা’র সমাপ্তি ঘটে। উন্নয়ন মেলার প্রথম দিনের আলোচনার বিষয় ছিল ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ও আগামী দিনের বাংলাদেশ’, দ্বিতীয় দিনের আলোচনার বিষয় ছিল ‘ডিজিটাল বাংলাদেশ ও নাগরিক সেবার উদ্ভাবন’ এবং গতকাল শেষ দিনের আলোচনার বিষয় ছিল ‘এসডিজি বাস্তবায়নে সমস্যা ও সম্ভাবনা— প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা’ শীর্ষক আলোচনা। সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। প্রধান অতিথির বক্তব্যে আমির হোসেন আমু বলেন, বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করার লক্ষ্যে শেখ হাসিনার সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

সরকারের ১৭টি টার্গেটের মধ্যে ৫টি টার্গেট ইতিমধ্যে অর্জিত হয়েছে। জনগণের মাথাপিছু আয় বৃদ্ধির পাশাপাশি প্রবৃদ্ধির হারও বেড়েছে। অর্থনৈতিকভাবে বাংলাদেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, প্রতিটি সেক্টরেই সরকার উন্নয়ন ঘটাচ্ছে। আর এই উন্নয়নের গর্বিত অংশীদার জনগণ।

সমাপনী পর্ব শেষে সন্ধ্যায় শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় মঞ্চ থেকে সুরের বৃষ্টিতে মেলায় আগতদের সিক্ত করেন শিল্পীরা। সরকারের উন্নয়নের অগ্রযাত্রার আলোকবর্তিকা স্বচক্ষে দেখে মুগ্ধ হওয়ার পাশাপাশি সুরের আলোতেও নিজেদের আলোকিত করে নিলেন শিল্পকলা একাডেমির মেলা প্রাঙ্গণে আগতরা।

up-arrow