শনিবার, ১৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

বসুন্ধরায় চায়ের মেলায় ভিড়

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরায় চায়ের মেলায় ভিড়

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চলছে প্রথমবারের মতো চা মেলা। গতকাল মেলার দ্বিতীয় দিনে দর্শনার্থীর উপচেপড়া ভিড় ছিল।

দেশি চা উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানের অংশগ্রহণে এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ চা বোর্ড। এতে অংশ নিয়েছে দেশের শীর্ষস্থানীয় চা বাগান, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন সংস্থা এবং চা-সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো। মেলায় ১৬টি স্টল ও ৩০টি প্যাভিলিয়ন রয়েছে।

মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠান-সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, চা সম্পর্কে বিস্তারিত তুলে ধরতেই এ মেলার আয়োজন। হালদা ভেলি টি কোম্পানির সঙ্গে সংশ্লিষ্টরা জানান, চায়ের চারা উৎপাদনকারী এই প্রতিষ্ঠান দেশের যে কোনো জায়গায় কেউ চায়ের চাষ করতে চাইলে সেখানে গিয়ে প্লান্ট করে দেওয়া হবে। চা গাছের পরিচর্যা, চা পাতা তোলাসহ যাবতীয় ওষুধ, মেশিনারিজ সরবরাহ করা হবে। তারা আরও জানান, দেশের উত্তরাঞ্চল, বৃহত্তর সিলেট, চট্টগ্রামের চা বাগানগুলোয় পানির প্লান্ট সরবরাহ করে এ প্রতিষ্ঠান। মেলায় অংশ নিয়ে মানুষের আগ্রহ কেমন— জানতে চাইলে তারা বলেন, অনেক মানুষ এসেছেন। তারা চা চাষ সম্পর্কে জানতে চাইছেন। চা উৎপাদন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান এইচ আর সির স্টলে দেখা গেছে, পুরো স্টল ঘিরে রয়েছেন দর্শনার্থীরা। এখানে ১১ রকম চায়ের ফ্লেভার নিচ্ছিলেন সবাই। স্টলেই ফ্রি চা পান করানো হচ্ছিল। ব্ল্যাক টি, গ্রিন টি, অর্থোডক্স টিসহ ১১ প্রকারের চা নিয়ে মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা গেছে। আয়োজকরা জানান, এ মেলার মূল উদ্দেশ্য প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে দেশি চায়ের ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা। মেলায় ডেনিস সিমলা টি, ম্যাগনোলিয়া টি, ইস্পাহানি চা, কাজি অ্যান্ড কাজি টি, হালদা ভেলি টি, এইচ আর সি টি, ন্যাশনাল টি, সিলন টি, শ’ওয়ালেস টি, ফিনলে টি, মহসিন টি, ব্র্যাক টি, ডানকান টি, ফ্রেশ টিসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বাংলাদেশি চায়ের মান ও বৈচিত্র্য নিয়ে তথ্য-উপাত্ত রয়েছে স্টলগুলোয়। উদ্বোধনী অনুষ্ঠানে চা বোর্ড উদ্ভাবিত নতুন চা বিটি ১৯ ও ২০-এর চারা অবমুক্ত করা হয়। আজ এ মেলার সমাপনী দিন। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা চলবে।

শেষ হলো কৃষিশিল্প মেলা : আইসিসিবিতে কৃষিশিল্প যন্ত্রাংশ মেলা গতকাল শেষ হয়েছে। তিন দিনব্যাপি মেলার সমাপনী দিনেও উদ্যোক্তা, দর্শনার্থীর ভিড় ছিল লক্ষণীয়। মেলায় অটো রাইস মিল, ফিড মিল, ফ্লাওয়ার মিল, অয়েল, ডাল, কোল্ড স্টোরেজ, সাইলো, বেকারি মেশিনারি, চা, কফি, খাদ্য ও কোমল পানীয় উৎপাদন প্রযুক্তি, ট্রাক্টর, পাওয়ার টিলার, কৃষি যন্ত্রপাতি, হারভেস্টার, সৌরবিদ্যুৎ প্রযুক্তিপণ্যের সমাহার ঘটানো হয়।

সর্বশেষ খবর