শনিবার, ১৪ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

৭০ বছরের পুরনো বস্তি উচ্ছেদে পুলিশ নিয়ে হামলা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

৭০ বছরের পুরনো বস্তি উচ্ছেদে পুলিশ নিয়ে হামলা

রাজশাহীতে ৭০ বছরের পুরনো বস্তি —বাংলাদেশ প্রতিদিন

রাজশাহীতে বস্তি উচ্ছেদে পুলিশের সহায়তায় হামলার অভিযোগ উঠেছে। জাল দলিলের মাধ্যমে প্রভাবশালীরা নগরীতে শত কোটি টাকার ২২ বিঘা জমি দখলের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন ওই বস্তির অধিবাসীরা। আর জমি দখলে নিতে না পারায় বৃহস্পতিবার পুলিশ নিয়ে হামলা চালানো হয় নগরীর শিরোইল বাস্তুহারা এলাকার বস্তিটিতে।

স্থানীয়রা জানান, শিরোইল বাস্তুহারা নামের ওই বস্তিতে ৭০ বছর ধরে বসবাস করে চার শতাধিক পরিবার। সরকারকে খাজনা দিয়ে বসবাস করে আসছেন তারা। কিন্তু হঠাৎ-ই এ জমির মালিকানা দাবি করে বসেন মনিরুজ্জামান মনির নামে এক ব্যক্তি। কিন্তু জমিটি দখলে নিতে না পেরে মনির আশ্রয় নেন পুলিশের। বৃহস্পতিবার পুলিশ হামলা চালায় বাস্তুহারা নামের ওই বস্তিটিতে। পুলিশের মারপিট থেকে রেহাই পাননি নারী-শিশু কেউ-ই।

বস্তিতে বসবাস করা মোমিন জানান, সকালে হঠাৎ করে পুলিশ আসে। এরপর এই বস্তি রক্ষার জন্য যারা কাজ করছেন তাদের আটক করে নিয়ে যেতে থাকে। বস্তিতে বসবাসকারীরা বাধা দিলে পুলিশ তাদের ওপর চড়াও হয়। পুলিশের মারপিট থেকে রক্ষা পাননি নারী-শিশু, বৃদ্ধ কেউ। ওই এলাকার নঈমুদ্দিন জানান, পুলিশ তাদের কয়েকজনকে ধরে নিয়ে যায়। ১০-১২ জনকে পিটিয়ে জখম করে। বন্দুকের বাঁট দিয়ে পিটিয়ে জখম করেছে নারীদের। শিরোইল বাস্তুহারা পাড়া স্বার্থ সংরক্ষণ কমিটির সভাপতি ওয়াজেদ আলী জানান, ১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে ওই জমিটিতে তারা বসবাস করে আসছেন। জমিটির মালিকানা ছিল টিউমল রায় নামে এক ব্যক্তির। পরে সেটি সরকারের খাস খতিয়ানে চলে যায়। এরপর থেকে ইজারা নিয়ে তারা সেখানে বসবাস করছেন। তবে দীর্ঘদিন ধরে বসবাস করলেও হঠাৎ মালিকানা দাবি করা মনিরের পক্ষেই সাফাই দিলেন রাজশাহী সিটি করপোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র ও ওই ওয়ার্ডের কাউন্সিলর নিযাম উল আযিম। তিনি জানান, জমির মালিকানা দাবি করা মনির তার কাছে এসেছিলেন। তিনি তাকে আইনের আশ্রয় নিতে বলেছেন। তবে বৃহস্পতিবার পুলিশ জমির দখল নিতে যায়নি বলে দাবি তার। পুলিশ ওই বস্তিতে হামলার অভিযোগ অস্বীকার করেছে। নগর পুলিশের মুখপাত্র ইফতে খায়ের আলম জানান, আসামি ধরতে গেলে বস্তির লোকজন তাদের ওপর চড়াও হয়। এ সময় পুলিশ শান্তিপূর্ণভাবে বিষয়টি সমাধান করেছে। কারও পক্ষে জমির দখল নিতে পুলিশ সেখানে যায়নি বলে তিনি দাবি করেন।

সর্বশেষ খবর