রবিবার, ১৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা
গুলশান ডিএনসিসি মার্কেট

খোলা আকাশের নিচেই ব্যবসা শুরু

নিজস্ব প্রতিবেদক

আগুনে কোটি কোটি টাকার পণ্য পুড়ে ছাই হয়ে গেছে। নিজেদের তিলে তিলে জমানো টাকায় যে ব্যবসা গড়ে উঠেছিল তার এমন করুণ পরিণতি হবে তা কখনো কল্পনা করেননি গুলশান ১ নম্বর ডিএনসিসি মার্কেটের ব্যবসায়ীরা। কিন্তু দুর্ভাগ্যকে মেনে নিয়ে তারা আবার নতুন করে ঘুরে দাঁড়াতে চান। এরই মধ্যে আগুনে ধ্বংস হয়ে যাওয়া মার্কেটের পার্কিংয়ে অস্থায়ী দোকান নির্মাণ শুরু হয়েছে। খোলা আকাশের নিচেই আগুনের হাত থেকে বেঁচে যাওয়া এবং গোডাউনে থাকা পণ্য সাজিয়ে ব্যবসা শুরু করেছেন ডিএনসিসি মার্কেটের ব্যবসায়ীরা। তারা জানান, ধ্বংসস্তূপের এক পাশ পরিষ্কার হলে সেখানে অস্থায়ী দোকান বানানো হবে।

কিছুদিন আগেও যে মার্কেটের ব্যবসায়ীরা শীতাতপ নিয়ন্ত্রিত দোকানে বসে ব্যবসা করতেন আজ তারাই শীতে জবুথবু হয়ে খোলা আকাশের নিচে পণ্য বিক্রি করছেন। কিন্তু যাদের দোকানের ক্ষতি হয়নি তারাও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে পার্কিংয়ে বসে ব্যবসা করছেন। এতে ক্ষতিগ্রস্তদের সমস্যা হচ্ছে বলে তারা অভিযোগ করেন। এমনকি ক্ষতিগ্রস্তরা অনেকেই এখানে স্থান পাননি বলে জানা যায়। গুলশানের আশপাশের এলাকা থেকে বহিরাগত অনেক হকার এসে ডিএনসিসি মার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে পণ্য বিক্রি করছেন। কিন্তু গুলশান ও তার আশপাশের বাসিন্দারা ডিএনসিসি মার্কেটের ভালো পণ্য ভেবে তা কম দামে কেনার আশায় ছুটে আসছেন। আর এই সুযোগ কাজে লাগিয়ে কতিপয় অসাধু ব্যবসায়ী পণ্যের অর্ধেক দাম রাখার কথা বলে তাদের কাছে মানহীন পণ্য বিক্রি করছেন।

ব্যবসায়ীরা জানান, এখন পর্যন্ত পুরো মার্কেটের ৫০ শতাংশ দোকান খুলেছে। আর তুলনামূলক বেশি ক্ষতিগ্রস্ত দোকানগুলো এখন ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ ও দোকান মালিকরা পরিষ্কার করছেন। দোকানগুলোর সংস্কার কাজ চলছে। কাঁচা মার্কেট ব্যবসায়ী ফকির আহমেদ বলেন, কাঁচা মার্কেট সমিতির নেতারা দোকানিদের একটি ফরম পূরণ করতে দিয়েছেন। সেখানে দোকানের নাম ও কত টাকার সামগ্রী ছিল এসব জানতে চাওয়া হয়েছিল। মেয়র আশ্বাস দিয়েছেন অস্থায়ী দোকান করে দেবেন। এখন আমরা সেই আশায় আছি।

সর্বশেষ খবর