মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

‘জানালা’ কার্টুনচিত্র প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

‘জানালা’ কার্টুনচিত্র প্রদর্শনী

স্থপতি ড. সাজিদ বিন দোজার কার্টুন নিয়ে অলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুরু হলো ‘জানালা’ শীর্ষক একক কার্টুন প্রদর্শনী।

গতকাল বিকালে এই প্রদর্শনীর উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ (আইএবি) এর প্রেসিডেন্ট এবং স্থপতি কাজী গোলাম নাসির। এতে বিশেষ অতিথি ছিলেন কার্টুনিস্ট আহসান হাবীব।

সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। ২৪ জানুয়ারি শেষ হবে এই প্রদর্শনী।

নবম ‘ছবি মেলা’ ৩ ফেব্রুয়ারি শুরু : বাংলাদেশসহ ১৯টি দেশের আলোকচিত্রীদের ছবি নিয়ে ৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে দুই সপ্তাহব্যাপী উৎসব নবম ‘ছবি মেলা’। এবারের ছবি মেলার মূল প্রতিপাদ্য ‘অবস্থান্তর’। এতে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ২২ জন আলোকচিত্রীরও এ উৎসবে যোগ দেওয়ার কথা রয়েছে। ছবি মেলায় অংশগ্রহণকারী দেশগুলো হলো— আলজেরিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, ইরান,  নেদারল্যান্ডস, পোল্যান্ড, সিঙ্গাপুর, স্পেন, সুইডেন, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। দৃক পিকচার লাইব্রেরি লিমিটেড এবং পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের যৌথ আয়োজনে শিল্পকলা একাডেমি ছাড়াও পুরান ঢাকার তিনটি স্থানে এ উৎসব অনুষ্ঠিত হবে। এ ছাড়া আরও রয়েছে ভ্রাম্যমাণ প্রদর্শনী। কানু গান্ধী’র ‘কানু’স গান্ধী’, নাসির আলী মামুনের ‘দ্য পোয়েট উইথ দ্য ক্যামেরা, ফটোগ্রাফস অব নাসির আলী মামুন/ফটোজিয়াম (১৯৭২-১৯৮২)’, পুষ্পমালা এনের ‘নেটিভ উইমেন অব সাউথ ইন্ডিয়া : ম্যানারস অ্যান্ড কাস্টমস (২০০০-২০০৪)’, নাঈম মোহাইমেনের ‘ইউনাইটেড রেড আর্মি’, স্ট্যানলি গ্রিনের ‘ওপেন উন্ড’র মতো দেশ-বিদেশের বিখ্যাত আলোকচিত্রীদের কাজের সম্ভার দিয়ে সাজানো হয়েছে এবারের ছবি মেলা। এ বছরই প্রথমবারের মতো ছবি মেলায় ১০ জন বাংলাদেশি শিল্পীকে ‘ফেলো’ হিসেবে নির্বাচিত করে তাদের বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শন করছেন। এ ১০ জন আলোকচিত্রীর মধ্যে রয়েছেন— আবীর সোম, আরফান আহমেদ, চৌধুরী গোলাম মশিউর রহমান, মিনহাজ মারজু, মোল্লা সাগর, নাজমুন নাহার কেয়া, ঋতু সাত্তার, সালমা আবেদিন পৃথি, সরকার প্রতীক ও শুভ্র কান্তি দাশ। গতকাল ধানমন্ডির দৃক গ্যালারিতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এই আয়োজনের সঙ্গে সংশ্লিষ্টরা। সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন উৎসব পরিচালক শহিদুল আলম, ছবি মেলা ৯’র কিউরেটোরিয়াল টিমের সদস্য এ এস এম রেজাউর রহমান, মাহবুবুর রহমান, মুনেম ওয়াসিফ ও সালাহউদ্দিন আহমেদ।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন আয়োজনের প্রেস অ্যান্ড মিডিয়ার প্রধান মুনিরা মোরশেদ মুন্নী।

মোস্তাফিজুর রহমানের একক ভাওয়াইয়া সন্ধ্যা

ভাওয়াইয়া শিল্পী এ কে এম মোস্তাফিজুর রহমানের ৫৫তম জন্মদিন উদযাপনে শিল্পীর একক ভাওয়াইয়া সন্ধ্যার আয়োজন করেছে তার নিজের হাতে গড়া সংগঠন ভাওয়াইয়া অঙ্গন।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই আয়োজন। অনুষ্ঠানের শুরুতেই এ কে এম মোস্তাফিজুর রহমান রচিত গবেষণাধর্মী বই ‘বাংলাদেশের চার যুগের ভাওয়াইয়ার ইতিহাস’র মোড়ক উন্মোচন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা। বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সংগীতজ্ঞ মুস্তাফা জামান আব্বাসী প্রমুখ।

সর্বশেষ খবর