শিরোনাম
মঙ্গলবার, ১৭ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

যেভাবে নিয়োগ পেলেন মুক্তিযোদ্ধার নাতি-নাতনি

অগ্রণী ব্যাংকের ঘটনা মন্ত্রণালয়কে জানাল বাংলাদেশ ব্যাংক

রুকনুজ্জামান অঞ্জন

রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার পদে মুক্তিযোদ্ধার নাতি-নাতনি নিয়োগের বিষয়টি স্বীকার করে নিয়ে বাংলাদেশ ব্যাংক অর্থ মন্ত্রণালয়কে এক চিঠিতে জানিয়েছে, পুরো প্রক্রিয়ায় ৬৫৫টি শূন্যপদে মোট ৫৮ জন মুক্তিযোদ্ধার নাতি-নাতনিকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছিল। কোটা অনুযায়ী উপযুক্ত প্রার্থী না থাকার কারণেই নাতি-নাতনিদের নিয়োগ চূড়ান্ত করা হয়। আদালতের নির্দেশনা মেনে ওই নিয়োগ কার্যক্রম দুই মাসের জন্য স্থগিত করাসহ প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়ে অগ্রণী ব্যাংককে পরামর্শ দেওয়া হয়েছে বলে জানায় নিয়ন্ত্রক সংস্থাটি। নিয়োগ প্রক্রিয়া নিয়ে অনিয়ম ও মোটা অঙ্কের উেকাচ গ্রহণের যে অভিযোগ উঠেছে বাংলাদেশ ব্যাংকের চিঠিতে তাকে পুরোপুরি অসত্য ও ভিত্তিহীন অভিহিত করা হয়েছে।

২০ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগে এ-সংক্রান্ত চিঠিটি পাঠান কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের জি এম লাইলা বিলকিস আরা, যিনি সিলেকশন কমিটির সদস্যসচিবের দায়িত্বও পালন করছেন। সূত্র জানায়, ২০১৫ সালের ১ এপ্রিল অগ্রণী ব্যাংক মুক্তিযোদ্ধা কোটায় সংরক্ষিত শূন্য আসনে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। ২২ মে থেকে ১৯ জুন পর্যন্ত প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেয় বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়। মৌখিক পরীক্ষায় ১ হাজার ২৬ জন অংশ নেন। ২৪ আগস্ট ফল প্রকাশিত হয়। প্রাথমিকভাবে ৬৫৫ জনকে নির্বাচিত করা হয়। মুক্তিযোদ্ধার সন্তানদের অভিযোগ, নিয়োগ বিজ্ঞপ্তিসহ মুক্তিযোদ্ধা কোটার নীতিমালা অনুসারে সন্তানদের প্রাধান্য দেওয়ার কথা। অথচ সন্তানদের বাদ দিয়ে নাতি-নাতনিদের চূড়ান্ত নিয়োগের তালিকায় রাখা হয়। বিষয়টি নিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক অগ্রণী ব্যাংকের চেয়ারম্যানকে ডিও লেটার দিয়ে জানান, লিখিত পরীক্ষায় উত্তীর্ণ মুক্তিযোদ্ধার সন্তানদের নিয়োগের আগে একজনও নাতি-নাতনির নিয়োগের সুযোগ নেই। তাই বীর মুক্তিযোদ্ধা/শহীদদের সন্তানদের নিয়োগ না দিয়ে নাতি-নাতনির নিয়োগদান নিয়োগ বিজ্ঞপ্তির শর্তের পরিপন্থী। এ অবস্থায় বিষয়টি আদালতে গড়ানোর পাশাপাশি মো. সালাউদ্দিন আহমেদ নামে একজন ওই নিয়োগ প্রক্রিয়ায় মোটা অঙ্কের উেকাচ গ্রহণের বিষয়ে লিখিত অভিযোগ জানান অর্থ মন্ত্রণালয়ে। ২২ নভেম্বর ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের শৃঙ্খলা অধিশাখা থেকে ওই অভিযোগের বিষয়ে জানতে বাংলাদেশ ব্যাংককে চিঠি লেখা হয়।

জবাবে বাংলাদেশ ব্যাংক জানায়, অগ্রণী ব্যাংক লিমিটেডের মুক্তিযোদ্ধা কোটায় সিনিয়র অফিসারের ৬৫৫টি শূন্যপদে নিয়োগ প্রদানের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয় এবং অগ্রণী ব্যাংকের তত্ত্বাবধানে বিআইবিএম আবেদনকারী প্রার্থীদের এমসিকিউ টেস্ট ও লিখিত পরীক্ষা নেয়। এরই মধ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটি গঠিত হওয়ার পর ওই পদের মৌখিক পরীক্ষা বাংলাদেশ ব্যাংকের ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ের তত্ত্বাবধানে পরিচালিত হয়। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ১ হাজার ৬৭ জনের একটি মেধাক্রম তালিকা সিলেকশন কমিটি সচিবালয় প্রস্তুত করে। ওই তালিকা থেকে নির্বাচিত ৬৫৫ জন প্রার্থীর তালিকা গভর্নর গত ২৭ জুলাই অনুমোদন করেন।

আলোচ্য ৬৫৫টি পদের জেলাওয়ারি প্রাপ্যতার হার অনুযায়ী ৬৪ জেলার মধ্যে বণ্টন করা হয়েছে। যেখানে মুক্তিযোদ্ধা পুত্র/কন্যা রয়েছেন ৫৮০ জন। তা ছাড়া ৯ জেলার প্রাপ্যতা অনুযায়ী পর্যাপ্তসংখ্যক মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা না থাকায় ২০০৯ সালে করা সংস্থাপন মন্ত্রণালয়ের পরিপত্র (মুক্তিযোদ্ধা এবং উপযুক্ত মুক্তিযোদ্ধা প্রার্থী না পাওয়া গেলে মুক্তিযোদ্ধা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা এবং পুত্র-কন্যা পাওয়া না গেলে পুত্র-কন্যার পুত্র-কন্যা মুক্তিযোদ্ধা কোটায় অন্তর্ভুক্তিকরণসংক্রান্ত) অনুযায়ী ১৬টি পদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনি দ্বারা পূরণ করা হয়েছে। উল্লেখ্য, ২টি জেলায় (বান্দরবান ও রাঙামাটি) প্রাপ্যতা (৫টি পদ) থাকলেও তালিকায় ওই জেলা ২টির কোনো প্রার্থী ছিল না এবং ১৬টি জেলার প্রাপ্যতা অপেক্ষা ৫৪টি পদে প্রার্থী কম ছিল। কেন্দ্রীয় ব্যাংক আরও জানায়, জেলাওয়ারি প্রাপ্যতার সর্বোচ্চ হার অনুযায়ী মোট ৬২ জেলার (৫৮০+১৬=) ৫৯৬ জন প্রার্থীকে নির্বাচিত করার পর অবশিষ্ট (৬৫৫-৫৯৬=) ৫৯টি পদ সংস্থাপন মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী সংশ্লিষ্ট কোটার জাতীয় মেধা তালিকা থেকে পূরণ করা হয়েছে। এ ক্ষেত্রে মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী ৫৯ জনকে (যারা এর আগে নির্বাচিত হননি) নির্বাচন করা হয়েছে, যার মধ্যে মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা ১৭ ও নাতি-নাতনি রয়েছেন ৪২ জন। অর্থাৎ ৬৫৫টি শূন্যপদে মোট (৫৮০+১৭=) ৫৯৭ জন মুক্তিযোদ্ধার পুত্র/কন্যা ও (১৬+৪২=) ৫৮ জন নাতি-নাতনিকে নিয়োগের জন্য নির্বাচন করা হয়েছে।

সর্বশেষ খবর