বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নাজমুলের সঙ্গে সখ্য তৈরির চেষ্টা ছিল আশুলিয়ার ওসির

নিজস্ব প্রতিবেদক

নাজমুলের সঙ্গে সখ্য তৈরির চেষ্টা ছিল আশুলিয়ার ওসির

সাভারের সাংবাদিক নাজমুল হুদার কাঁধে হাত দিয়ে ব্যাডমিন্টনের র‌্যাকেট হাতে আশুলিয়া থানার ওসি মোহসীনুল কাদির —সংগৃহীত

সাভারের সাংবাদিক নাজমুল হুদার সঙ্গে গভীর সখ্য তৈরি করে সংবাদ পরিবেশন থেকে বিরত রাখতে চেয়েছিলেন আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহসীনুল কাদির। কিন্তু এর পরও সংবাদ পরিবেশন করার কারণে একের পর এক নাজমুলের বিরুদ্ধে মিথ্যা অভিযোগে মামলা দিয়ে চলেছেন সেই ওসি। ঝালকাঠির লিমন হোসেনের মতো চিরতরে নাজমুলকে পঙ্গু করে দেওয়ার সাজানো নাটক করে চলেছেন পুলিশের তিনজন কর্মকর্তার। ওসি ছাড়া পুলিশের ওই দুই কর্মকর্তা হলেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল আজিম ও আশুলিয়া-ধামরাই সার্কেলের এএসপি নাজমুল হাসান ফিরোজ। তবে ঢাকা জেলার বেশির ভাগ পুলিশ সদস্যই এ কর্মকাণ্ড সমর্থন করেছেন না। কারণ কয়েক দিন আগেও তারা দেখেছেন আশুলিয়ার ওসি ব্যাডমিন্টন খেলছেন সাংবাদিক নাজমুলকে নিয়ে। সেই সময় তাকে প্রস্তাব দেওয়া হয়েছিল সংবাদ পরিবেশন নয়, আশুলিয়া থানার সঙ্গে মিলেমিশে থাকতে। তাদের সব অবৈধ কর্মকাণ্ডে সমর্থন জানাতে। এসব না শোনাই কাল হলো নাজমুলের। এদিকে কতিপয় গার্মেন্ট মালিকের প্ররোচনায় নাজমুলের বিরুদ্ধে অতিরিক্ত পুলিশ সুপারের নির্দেশে ওসি তাদের মতো করে মিথ্যা ও বানোয়াট রিপোর্ট তৈরি করে চলেছেন। দুই দিন আগেও যার সঙ্গে গলায় হাত দিয়ে ব্যাডমিন্টন খেলেছেন, তার বিরুদ্ধে এখন সাজানো নাটক নিয়ে সব মহলে তুমুল আলোচনা চলছে।

স্থানীয় এলাকাবাসী বলছেন, নাজমুলের দোষ তিনি আপসহীন সাংবাদিকতায় বন্ধু পুলিশ অফিসারকেও ছাড় দিতে বিন্দুমাত্র রাজি হননি। তাই আন্দোলনরত শ্রমিকদের হামলা-ভাঙচুরের কবল থেকে গার্মেন্ট মালিক-কর্মকর্তাদের রক্ষায় পুলিশের মোটা অঙ্কের চাঁদাবাজির অভিযোগটিও গুরুত্বের সঙ্গে সংগ্রহ করছিলেন নাজমুল। বিষয়টি জানামাত্র ওসি মোহসীনুল কাদির বন্ধুত্বের অধিকার নিয়ে রিপোর্টটি প্রকাশ না করতে বারবার অনুরোধ জানিয়েছিলেন তাকে। বলেছিলেন, আশুলিয়া-ধামরাই সার্কেলের এএসপি নাজমুল হাসান ফিরোজ অনেক ক্ষমতার অধিকারী। তার ভিডিও ব্যবহার করে চাঁদাবাজির অভিযোগ তোলা হলে অস্তিত্ব নিশ্চিহ্ন করে দেবেন তিনি। কিন্তু বন্ধুত্বের এসব হুমকি-ধমকিকে বিন্দুমাত্র পাত্তা দেননি নাজমুল। বরং গার্মেন্ট মালিকদের কাছে লাখ টাকা করে চাঁদা দাবি-সংক্রান্ত নানা অভিযোগের প্রমাণাদি সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েন তিনি।

চাঁদাবাজির স্পর্শকাতর খবরটি ছাপা হলে এএসপি সার্কেলের পাশাপাশি ওসি মোহসীনুল কাদির নিজেও ফেঁসে যাওয়ার আশঙ্কায় অগ্নিমূর্তি ধারণ করেন। বন্ধুত্ব চেহারার ওসি রাতারাতি হিংস্র মানবে পরিণত হন। থানার সবগুলো টিমকে লেলিয়ে দেন সাংবাদিক নাজমুলকে টেনে-হিঁচড়ে থানায় নিয়ে যেতে। ২৩ ডিসেম্বর যথারীতি আশুলিয়া থানার বাইপাইল এলাকায় নাজমুলকে পেয়েই পুলিশ সদস্যরা জঘন্যতায় মেতে ওঠে, যে যেভাবে পারে সেভাবেই লাথি, কিল, চড়-থাপ্পড় মারতে থাকে, লাঠির আঘাতে থেঁতলে দেয় সাংবাদিক নাজমুলের সারা দেহ। রাতে নাজমুলের চোখ বেঁধে বন্ধুবর ওসি মোহসীনুল কাদির নিজেও মনের সাধ মিটিয়ে পিটিয়েছেন। বন্ধুর হাতের সৌহার্দ্যের র‌্যাকেটের বদলে বেতের মোটা লাঠিতে চলে সীমাহীন বর্বরতা।

সর্বশেষ খবর